খাগড়াছড়িতে সয়াবিন তেল মজুদ, দুই প্রতিষ্ঠানকে জরিমানা

খাগড়াছড়িতে এক ব্যবসায়ীর গুদামে ৫৭ হাজার লিটার সয়াবিন তেল মজুদ করায় দুটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2022, 06:32 PM
Updated : 6 May 2022, 06:32 PM

রামগড়ের সোনাইপুল বাজারে শুক্রবার বিকালে ভ্রাম্যমাণ আদালত এই অভিযান চালায় বলে বিচারক খোন্দকার মো. ইখতিয়ার উদ্দীন আরাফাত জানান।

জরিমানা করা হয়েছে সোনাইপুল বাজারের মেসার্স খাঁন ট্রেডার্স-এর মালিক ফজলুল করিম পাটোয়ারী এবং মেসার্স আলমগীর স্টোরকে।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ইখতিয়ার উদ্দীন আরাফাত বলেন, অবৈধ মজুদের গোপন সংবাদ পেয়ে রামগড় পৌরসভার সোনাইপুল বাজারের  মেসার্স খাঁন ট্রেডার্স নামে একটি ব্যবসায়ী প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়।

“অভিযানে সোনাইপুল বাজারের বিভিন্ন স্থানে ওই প্রতিষ্ঠানের মালিক ফজলুল করিম পাটোয়ারীর চারটি গুদামের সন্ধান পাওয়া যায়। চারটি গুদামে প্রায় ৫৭ হাজার লিটার সয়াবিন তেলের মজুদ পাওয়া যায়।”

ইখতিয়ার উদ্দীন আরাফাত আরও জানান, ওই ব্যবসায়ীর কোনো ‘ডিলিং লাইসেন্স’ নেই। এই লাইসেন্স ছাড়া ‘ডিলারশিপ’ ব্যবসা অবৈধ। বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে অধিক মুনাফার জন্যই এভাবে বিপুল পরিমাণ তেল মজুদ করা হয়েছে।

একই অপরাধে ওই বাজারের মেসার্স আলমগীর স্টোরকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

ইখতিয়ার উদ্দীন আরাফাত বলেন, ডিলিং লাইসেন্স ছাড়া ভোজ্য তেলের ডিলার হিসেবে ব্যবসা পরিচালনা করা এবং সয়াবিন তেলের অবৈধ মজুদের অপরাধে অত্যাবশকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন ১৯৫৬ এর ৬ ধারায় বাজারের মেসার্স খাঁন ট্রেডার্সকে এক লাখ টাকা এবং মেসার্স আলমগীর স্টোরকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। 

অভিযানকালে স্থানীয় পৌর কাউন্সিলর মো. জসিম উদ্দিনসহ অন্যরা উপস্থিত ছিলেন।