যুদ্ধের প্রভাবে সয়াবিন তেলের দাম বেড়েছে: কাদের

রাশিয়া-ইউক্রেইন যুদ্ধের কারণে সারা বিশ্বেই সয়াবিন ও জ্বালানি তেলের দাম বেড়েছে, তার প্রভাব দেশের বাজারেও পড়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2022, 08:56 AM
Updated : 6 May 2022, 09:11 AM

শুক্রবার  দুপুরে নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকায় ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড ছয় লেনে রূপান্তরের কাজ পরিদর্শনকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এই মন্তব্য করেন।

রোজার ঈদের আগে হঠাৎ করেই খুচরা বাজার থেকে সয়াবিন তেল উধাও হয়ে যায়, যদিও আমদানিতে কোনো সঙ্কট ছিল না। এর মধ্যে বৃহস্পতিবার সয়াবিন তেলের দাম লিটারে ৪০ টাকা বাড়িয়েছেন মিল মালিকরা।

নতুন দর অনুযায়ী, খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৮০ টাকা, যা এতদিন ১৪০ টাকা ছিল। বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ১৬০ টাকা থেকে বাড়িয়ে ১৯৮ টাকা করা হয়েছে। পাঁচ লিটারের বোতলের দাম হবে ৯৮৫ টাকা।

আগে বাণিজ্য মন্ত্রণালয় থেকে মিল মালিকদের সঙ্গে আলোচনা করে ভোজ্যতেলের দাম ঘোষণা করা হলেও এবার মিল মালিকরা মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করে নিজেরাই মূল্যবৃদ্ধির ঘোষণা দিয়েছেন।

সয়াবিনের দাম বাড়ানোর ফলে জনজীবনে প্রভাব পড়বে কি-না এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন,

“অনেক দেশে সয়াবিন তেলের দাম বেড়েছে। ইউক্রেইন যুদ্ধের কারণে তেলের দামে প্রভাব পড়ছে। তেল, জ্বালানিসহ সবকিছুর দামই সারা বিশ্বে ঊর্ধ্বমুখী।

“আমাদের প্রতিবেশী দেশসহ বিভিন্ন দেশে ইউক্রেইন যুদ্ধের কারণে তেলের দাম বেড়ছে। বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। বাংলাদেশ তো কোনো বিচ্ছিন্ন জায়গা না। কাজেই এর প্রভাব সব জায়গায় পড়বে।”

এ সময় আওয়ামী লীগ নেতা বলেন, “মানুষ কষ্ট পাবে না। শেখ হাসিনা একজন ক্রাইসিস ম্যানেজার। তিনি করোনাভাইরাসের সংকটের সময়েও তার দূরদর্শীতাকে কাজে লাগিয়ে দেশকে বাঁচিয়েছেন। এটা মোকাবিলা করার সাহস ও সততা আমাদের প্রধানমন্ত্রীর রয়েছে। তিনি সব সমস্যার সমাধান করবেন।”

সড়ক পথে দায়িত্বরতরা ভাল কাজ করায় এবার ঈদে মানুষ স্বস্তিতে বাড়ি গেছে উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, “অতীতের যেকোনো সময়ের তুলনায় এবার সড়কের অবস্থা ভাল ছিল। ঈদে মানুষের আনন্দের হাসিমুখ দেখেছি। রাস্তা থেকে যাত্রীদের টেলিফোন পেয়েছি, ঘরমুখো মানুষের ভোগান্তি হয়নি। এ কারণে আমি খুব খুশি। ঈদটা ভালই কেটেছে। বাড়িতে অনেকদিন পরে গিয়েছি, বাবা-মায়ের কবর জিয়ারত করেছি। সেখানে বহু মানুষের ঢল নেমেছিল।“

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “এবারের ঈদে মানুষের শান্তি ছিল না।”

এর সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “মানুষ যদি আনন্দ পায় তাহলে বিএনপি কষ্ট পায়। তাদের গায়ে জ্বালা হয়, তাদের কষ্ট হয়। সরকারের ভাল কাজ তাদের সহ্য হয় না।“

আরও পড়ুন: