ঈদের দিন আদমজী ইপিজেডে শ্রমিকদের অনশন

ঈদে বকেয়া বেতন ও বোনাস পরিশোধের দাবিতে নারায়ণগঞ্জের আদমজী ইপিজেডের একটি পোশাক কারখানার শ্রমিকরা প্রতীকী অনশন করেছেন।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2022, 02:25 PM
Updated : 3 May 2022, 03:32 PM

মঙ্গলবার সকালে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে ‘বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল মিল’ শ্রমিকেরা এই কর্মসূচিতে অংশ নেন।

কর্মসূচিতে অংশ নেওয়া শ্রমিকরা জানান, সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডের ‘বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল মিলে সাড়ে ৬০০ শ্রমিক কাজ করেন। তাদের চলতি বছরের ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিল মাসের বেতন বকেয়া রয়েছে। বকেয়া এই বেতন পরিশোধের দাবিতে ঈদের আগে থেকে শ্রমিকরা আন্দোলন করে আসছেন। কিন্তু বেতন না দিয়ে গত ১৩ এপ্রিল অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এরপর থেকে শ্রমিকরা নিয়মিত বিক্ষোভ করে আসছেন।

এর ধারাবাহিকতায় ঈদের দিন সকাল সাড়ে ১১টায় তারা নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে প্রতীক অনশন করেন।

এ ব্যাপারে কারখানার মেশিন অপারেটর আবুল কাশেম বলেন, বেতন বোনাস না পেয়ে শ্রমিকরা কেউ বাড়ি যেতে পারেনি। তারা দীর্ঘদিন যাবত আন্দোলন করে আসলেও তাদের পাওনা পরিশোধের উদ্যোগ নেওয়া হয়নি।

অবিলম্বে তাদের বকেয়া পাওনা, ঈদ বোনাস ও বন্ধ কারখানা চালু করার দাবি জানান তিনি।

অপারেটর জয় মিয়া বলেন, ঈদে সবাই পরিবার-পরিজন নিয়ে আনন্দ করছে। কিন্তু বেকা গার্মেন্টসের সাড়ে ৬শ শ্রমিক বেতন ও বোনাস পায়নি। ঈদের উৎসবে অংশ নিতে শ্রমিকেরা কেউ বাড়ি যেতে পারেনি।

এ বিষয়ে শিল্প পুলিশ-৪ পরিদর্শক (গোয়েন্দা) বশির আহমেদ বলেন, ঈদের দিন শ্রমিকেরা বকেয়া বেতনের দাবিতে অনশন করেছে।

“কারখানা মালিক পলাতক রয়েছে। তার সঙ্গে কোনোভাবেই যোগাযোগ করা যাচ্ছে না। শ্রমিকদের পাওনার বিষয়ে বেপজা সিদ্ধান্ত নেবে।”

এ ব্যাপারে কারখানার পরিচালক অভিক ডায়াসের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে তার ফোন বন্ধ পাওয়া যায়।

অনশন চলাকালে শ্রমিকদের সঙ্গে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের নেতা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় সভাপতি রাজেকুজ্জামান রতন, গার্মেন্টস শ্রমিক কেন্দ্রীয় কমিটির সভাপতি আহসান হাবীব, বাসদের সমন্বয়ক নিখিল দাস, সদস্য সচিব আবু নাঈম, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র কেন্দ্রীয় সভাপতি মন্টু ঘোষ, জেলা সিপিবি সভাপতি হাফিজুল ইসলাম, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট জেলার সভাপতি সেলিম মাহমুদ প্রমুখ।

এর আগে গত ২১ এপ্রিল বৃহস্পতিবার ‘বেকা গার্মেন্টস এ্যান্ড টেক্সটাইল মিলের’ শ্রমিকরা একই দাবিতে কারখানার সামনে বিক্ষোভ করেন। এক পর্যায়ে তারা বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করার চেষ্টা করলে পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়।

তার আগের দিন ২০ এপ্রিল বেকা গার্মেন্টস শ্রমিকেরা বকেয়া বেতনের দাবিতে কারখানার সামনে বিক্ষোভ করেছিলেন। তখন আলোচনা করে মালিকপক্ষ দ্রুত পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা বাড়ি ফিরে যান।