শিমুলিয়ার সঙ্গে ফেরি চলাচল স্বভাবিক

বৈরী আবহাওয়ার কারণে শিমুলিয়ার সঙ্গে বাংলাবাজার ও মাঝিরকান্দি নৌ-রুটে ফেরি চলাচল কিছু সময় ব্যাহত হলেও পরে স্বাভাবিক হয়েছে। আর লঞ্চ চলাচল নির্দিষ্ট সময়ের একঘণ্টা আগে বন্ধ করে দেওয়া হয়।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2022, 05:37 PM
Updated : 29 April 2022, 05:37 PM

শিমুলিয়া-বাংলাবাজার ও শিমুলিয়া-মাঝিরকান্দি নৌ-রুটে রাত ৯টা থেকে লঞ্চ চলাচল বন্ধ করে দেয় বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।

শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে দেশের কয়েকটি অঞ্চলে বৃষ্টি, বজ্রবৃষ্টি ও ঝড়ো হাওয়ার আভাস দিয়েছে।

ওইসব এলাকার নদীবন্দরগুলোকে ১ ও ২ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

বিআইডব্লিউটিসির বাংলাবাজার ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) জামির আহম্মেদ জানান, রাত সোয়া ৯টা দিকে ঝড়ো হাওয়া শুরু হলে কিছু সময়ের জন্য ফেরি চলাচল ব্যাহত হয়। আবহাওয়ার অনুকূলে আসার পর ফেরি আবার স্বাভাবিক হয়েছে।

বিআইডব্লিউটিএ শিমুলিয়া নদী বন্দরের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক সহকারী ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক মো. সাহাদাত রাতে জানান, প্রচণ্ড বাতাস আর ধুলি ঝড় শুরু হলে রাত ১০টার পরিবর্তে রাত ৯টায় লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়া হয়।

তিনি রাত ১০টার দিকে জানান, ফেরি টার্মিনালের পার্কিং ইয়ার্ডে পারাপারের জন্য কোনো ছোট গাড়ি এই মুহূর্তে নেই। তবে দেড়শর বেশি পিকআপ পারাপারের অপেক্ষায় রয়েছে।

সাহাদাত আরও জানান, শুক্রবার শিমুলিয়া থেকে বাংলাবাজার ও মাঝিরকান্দি রুটে লঞ্চের ৩৫৮টি ট্রিপ দেওয়া হয়েছে। এদিন লঞ্চ ও স্পিডবোটে আনুমানিক এক লাখ ১০ হাজার যাত্রী শিমুলিয়া ঘাট দিয়ে পারাপার হয়েছে।

একই দিন ফেরিতে ১৫ হাজার যাত্রী পারাপার হয়েছে বলে তিনি জানান।

ঝড়ো হাওয়ার আভাস, নদীবন্দরে সতর্কতা সংকেত

আবহাওয়া অধিদপ্তরের শুক্রবার রাত ৯টা থেকে শনিবার সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের উপর দিয়ে পশ্চিম-উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ী ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদী বন্দরগুলোকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। 

এছাড়া যশোর, কুষ্টিয়া, খুলনা, ফরিদপুর, মাদারীপুর, বরিশাল ও কুমিল্লা অঞ্চলের উপর দিয়ে ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।