জাবি ভর্তিপরীক্ষায় এবারের নিয়ম-কানুন

দশ ইউনিট থেকে পাঁচ ইউনিটে ভর্তিপরীক্ষা অনুষ্ঠানের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এবার বেশ কিছু নতুন নিয়ম এসেছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2022, 12:21 PM
Updated : 29 April 2022, 12:24 PM

আগামী ১৮ মে সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু হবে। আবেদন চলবে ১৬ জুন রাত ১১টা ৫৯  পর্যন্ত।

ভর্তিপরীক্ষা হতে পারে ৩১ জুলাই থেকে ১১ আগস্টের মধ্যে।

এবার ভর্তিপরীক্ষা পাঁচটি ইউনিটে অনুষ্ঠিত হবে। পাঁচটি ইউনিটের মধ্যে রয়েছে সব অনুষদ ও ইনস্টিটিউট।

ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিকে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের আওতায় 'এ' ইউনিট, সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ নিয়ে 'বি' ইউনিট, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটসহ কলা ও মানবিক অনুষদভুক্ত বিভাগগুলো নিয়ে 'সি' ইউনিট, জীববিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলো নিয়ে 'ডি' ইউনিট এবং বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন নিয়ে 'ই' ইউনিট গঠন করা হয়েছে।

সম্প্রতি ১০টি ইউনিট ভেঙে এই পাঁচ ইউনিট করা হয়।

পাঁচ ইউনিটের মধ্যে এ, বি, সি এবং ই ইউনিটের ভর্তি ফরমের মূল্য ধরা হয়েছে ৯০০ টাকা। ডি ইউনিটের ধরা হয়েছে ৬০০ টাকা।

বরাবরের মত এবারও ভর্তিপরীক্ষার বিজ্ঞপ্তিতে বিভিন্ন ধরনের শর্ত ও নিয়ম জুড়ে দেওয়া হয়েছে:

ক. ২০১৮ সাল ও তার পরবর্তী বছরসমূহের মাধ্যমিক/সমমানের পরীক্ষা এবং ২০২০ ও ২০২১ সালের উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

খ. মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক সমমান পরীক্ষার চতুর্থ বিষয়সহ মোট জিপিএ গণনা করা হবে।

গ. জিসিই ২০১৬ সাল থেকে তার পরবর্তী সাল পর্যন্ত 'ও' লেভেল পরীক্ষায় অন্তত পাঁচটি বিষয়ে এবং ২০২০ অথবা ২০২১ সালের 'এ' লেভেল পরীক্ষায় অন্তত দুটি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

ঘ. প্রয়োজনীয় যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থী যেকোনো ইউনিটে আবেদন করতে পারবেন। 

আবেদন করার নিয়ম

ক. আবেদনকারী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে (juniv-admission.org) প্রয়োজনীয় তথ্য দিয়ে ন্যূনতম যোগ্যতা যাচাইপূর্বক নিজ মোবাইল ফোন নম্বর নিশ্চিত করবেন এবং প্রেরিত পাসওয়ার্ড পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষণ করবেন। 

খ. আবেদনযোগ্য ইউনিটগুলোর তালিকা থেকে আবেদনকারী ফি দিয়ে এক বা একাধিক ইউনিটে আবেদন করতে পারবেন। বিকাশ অথবা রকেটের মাধ্যমে নির্ধারিত আবেদন ফি দিয়ে ওয়েবসাইটে লগইন করার পর প্রার্থীর নিজ নিজ প্রোফাইলে স্বাক্ষর ও ছবি আপলোড করে আবেদন করবেন এবং প্রবেশপত্র সংগ্রহ করতে হবে নির্দেশনা অনুযায়।

মোটপাঁচ ধাপে (ক, খ, গ, ঘ, ঙ) আবেদন করতে হবে।

সতর্কতা

একই মোবাইল ফোন নম্বর ব্যবহার করে একজন আবেদনকারী একাধিক ইউনিটে আবেদন করতে পারবেন। তবে ওই নম্বর ব্যবহার করে একই ইউনিটে একাধিক আবেদন করা যাবে না। 

সিট প্ল্যান ও ফল

পরীক্ষার তারিখ, সময়, ভবনের নাম, কক্ষ নম্বর ইত্যাদি তথ্যসহ সিট প্ল্যান ও ভর্তিপরীক্ষার ফল আবেদনকারীর মোবাইল ফোন নম্বরে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়া এসব তথ্য juniv-admission.org থেকেও জানা যাবে।

ভর্তিপরীক্ষার নিয়ম

* MCQ পদ্ধতিতে ভর্তিপরীক্ষা নেওয়া হবে। Optical Mark Reader (OMR) পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়ন করা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ নম্বর কাটা যাবে। 

* সব ইউনিটে ৮০ নম্বরের MCQ পদ্ধতিতে পরীক্ষা হবে। পরীক্ষার সময় ৫৫ মিনিট তবে OMR পূরণের জন্য আলাদা পাঁচ মিনিট সময় দেওয়া হবে।

* 'সি' ইউনিটের অন্তর্ভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগের জন্য ২০ নম্বরের ব্যবহারিক পরীক্ষা পরে নেওয়া হবে। 

* ভর্তিপরীক্ষা শেষ হওয়ার সর্বোচ্চ সাত দিনের মধ্যে সংশ্লিষ্ট ইউনিট অফিস ফল প্রকাশ করবে। ভর্তিপরীক্ষার ফল ওয়েবসাইটে এবং ইউনিট অফিসের নোটিশ বোর্ডে প্রকাশ করা হবে। সংবাদপত্রে ফল প্রকাশ করা হবে না।

* ভর্তির সময়ে শিক্ষার্থীর মূল সনদপত্র, একাডেমিক ট্রান্সক্রিপ্ট, ভর্তি পরীক্ষার উত্তরপত্র, শিক্ষার্থীর আপলোড করা ছবি, স্বাক্ষর, হাতের লেখা ইত্যাদি যাচাই করা হবে।

* সব ইউনিটের জন্য MCQ  পরীক্ষার পাস নম্বর ৩৩ শতাংশ।

* OMR শিট (উত্তরপত্র)-এর নিচে নির্ধারিত স্থানে নির্দেশনামোতাবেক একটি বাংলা এবং একটি ইংরেজি বাক্য লিখতে হবে। 

* ইংরেজি ভার্সন এবং এ লেভেল/ও লেভেলের আবেদনকারীর প্রশ্নপত্র ইংরেজিতে হবে। তাদের পরীক্ষা ইউনিট কর্তৃক নির্ধারিত সময় ও স্থানে অনুষ্ঠিত হবে।

* প্রতিবন্ধী শিক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার জন্য বিশেষ সাহায্য প্রয়োজন হলে সংশ্লিষ্ট ইউনিট প্রধান বরাবর সাদা কাগজে আবেদন করে সম্মতি নিতে হবে।

* ভর্তিপরীক্ষার উত্তরপত্রে (OMR শিট) ভর্তিপরীক্ষার রোল নম্বর ও অন্যান্য ঘরে ইংরেজি সংখ্যায় লিখতে হবে এবং সে অনুযায়ী বৃত্ত ভরাট করতে হবে। 

* এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত সিলেবাসের আলোকে ভর্তিপরীক্ষা হবে। 

* কোনো শিক্ষার্থী ভর্তিপরীক্ষায় অসদুপায় অবলম্বন করলে এবং যেকোনো পর্যায়ে তা ধরা পড়লে নিয়ম অনুযায়ী তাকে এক বা একাধিক শাস্তি দেওয়া হবে।

* ভর্তিপরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্য থেকে বিভিন্ন কোটায় ভর্তির আবেদন ভর্তিপরীক্ষার পর গ্রহণ করা হবে। এ ব্যাপারে পরে দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচার করা হবে। 

* ভর্তিপরীক্ষা সংক্রান্ত যেকোনো বিষয় পরিবর্তনের অধিকার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

সহায়তা কেন্দ্র

ক. আবেদন ও ফি সংক্রান্ত, ছবি, স্বাক্ষর আপলোড, প্রবেশপত্র ও সিটপ্ল্যান সংক্রান্ত: ০১৩২৪১৭৯৭৭৪, ০১৩২৪১৭৯৭৭৫, ০১৩২৪১৭৯৭৭৬, ০১৩২৪১৭৯৭৭৭ (সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা)

খ. সাধারণ জিজ্ঞাসা ও অন্যান্য (২৪ ঘণ্টা খোলা থাকবে): ০১৩২৪১৭৯৭৭৮, ০১৩২৪১৭৯৭৭৯

গ. ই-মেইল: juniv.admsn.help@juniv.edu

বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করাসহ এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে: juniv-admission.org