শিমুলিয়া-বাংলাবাজার ফেরি চলছে রাতেও

আট মাস বন্ধ থাকার পর শিমুলিয়া-বাংলাবাজার নৌ-পথে রাতেও ফেরি চলাচল শুরু হয়েছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2022, 06:30 PM
Updated : 27 April 2022, 06:30 PM

বুধবার সারাদিন নয়টি ফেরি চলেছে শিমুলিয়া-বাংলাবাজার ও শিমুলিয়া-মাঝিরকান্দি রুটে। তবে সন্ধ্যার পর তিনটি বন্ধ রেখে ছয়টি চালু রাখা হয়েছে।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) মো. ফয়সাল আহমেদ বুধবার রাতে একথা জানান।

পদ্মা সেতুর খুঁটির সঙ্গে কয়েকবার ফেরির ধাক্কা লাগার পর গত বছরের ১৮ অগাস্ট থেকে এই পথে পদ্মা সেতু অতিক্রম করে ফেরি চলাচল বন্ধ হয়। পরে দিনের বেলায় চালু হলেও রাতে ফেরি চলাচল বন্ধই থাকে।

তবে জরুরি যানবাহন নিয়ে শিমুলিয়া-মাঝিরকান্দি রুটে দুইটি ফেরি চলাচল করত।

ফয়সাল আহমেদ জানান, “রাতে ছয়টি ফেরি সচল রয়েছে। অপর তিনটি ফেরি রাতে চলাচলের উপযোগী না থাকায় বন্ধ রাখা হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে আবার নয়টি ফেরি দিয়ে পারাপার চলবে।”

ফেরি পারাপারে ঘরমুখো মানুষের ঢল

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার হিসেবে খ্যাত শিমুলিয়া-বাংলাবাজার ও শিমুলিয়া-মাঝিরকান্দি নৌ-পথে ঈদে ঘরমুখো মানুষের ঢল নেমেছে।

ফেরি স্বল্পতার কারণে বুধবার শিমুলিয়া ঘাটে যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে দেখা গেছে। অনেককে লঞ্চ ও স্পিডবোটে পদ্মা পাড়ি দিতে দেখা যায়। 

এদিকে, এই দুটি নৌ-পথে ফেরি সঙ্কট কাটাতে মঙ্গলবার ফেরি ‘বেগম রোকেয়া’ বহরে যুক্ত করা হলেও বুধবার সকাল ৯টায় ফের বিকল হয়ে যায়।

পরে স্থানীয় বিআইডব্লিউটিসির ভাসমান ওয়ার্কশপে মেরামতের পর ফেরিটি আবার বহরে যুক্ত হয়।

এছাড়া, বুধবার বিকাল ৪টায় বহরে যুক্ত হয় মিডিয়াম ফেরি ফরিদপুর। এই নিয়ে এখন বহরে ফেরি সংখ্যা দাঁড়ালো ৯।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) মো. ফয়সাল আহমেদ জানান, আগে যেখানে কমবেশি ২০টি ফেরিতে পরাপার হতো, এখন সেখানে নয়টি ফেরিতে কাজ চালানো হচ্ছে। তবে রাতে চলছে ছয়টি ফেরি। এর মধ্যে ছোট ফেরি ‘কর্ণফুলী’ এবং ডাম্প ফেরি ‘রায়পুরা’ ও ‘রাণীগঞ্জ’ রাতে চলার উপযোগী নয় বলে বন্ধ রাখা হয়েছে।

গেল ২৪ ঘণ্টায় ফেরিগুলো ৭৫টি ট্রিপ দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, এর মধ্যে শিমুলিয়া-বাংলাবাজার-শিমুলিয়া ২১টি এবং শিমুলিয়া মাঝিরকান্দি-শিমুলিয়া রুটে ৫৪ ট্রিপ ছিল। এই সময়ে মোট গাড়ি পার করেছে ২ হাজার ৭৩২টি। এ সময় রাজস্ব আয় হয়েছে ১৬ লাখ ২২ হাজার ১৬০ টাকা।