হাওরের বাঁধ কাটার অভিযোগে সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

নেত্রকোণায় খালিয়াজুরি উপজেলায় হাওরের ফসল রক্ষা বাঁধ কেটে দেওয়ার অভিযোগে ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা হয়েছে।

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2022, 10:58 AM
Updated : 27 April 2022, 10:58 AM

মঙ্গলবার সন্ধ্যায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-সহকারী প্রকৌশলী ওয়বায়দুল হক বাদী হয়ে মামলা করেন বলে খালিয়াজুরি থানার ওসি মো. মুজিবুর রহমান সাংবাদিকদের জানান।  

বুধবার পাউবোর জেলা নির্বাহী প্রকৌশলী মোহন লাল সৈকত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মামলায়  মেন্দিপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান লোকমান হেকিমসহ অজ্ঞাত ১৪-১৫ জনকে আসামি করা হয়েছে। মামলায় বাঁধ ও ফসলের ক্ষতি সাধনের অভিযোগ আনা হয়েছে।

মামলায় অভিযোগে বলা হয়, সোমবার রাতে উপজেলার পেটনা বিলে নতুন পানি ও মাছ প্রবেশ করাতে বাঁধটির একটি অংশ কেটে দেন সাবেক চেয়ারম্যান লোকমান হেকিম ও তার লোকজন। বাঁধটি কেটে দেওয়ায় বিভিন্ন হাওরে ফসল পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দেয়।

পাউবোর প্রকৌশলী বলেন, মঙ্গলবার দুপুরে বাঁধের ভাঙা অংশ মেরামত করা হয়েছে। মেরামতের ফলে এখন আর কোনো শঙ্কা নেই। হাওরে ফসলেরও তেমন ক্ষতি হয়নি।

এদিকে নদীর পানিও কমতে শুরু করেছে বলে জানান প্রকৌশলী। তিনি আরও বলেন, বুধবার সকাল পর্যন্ত ধনু নদীর পানি খালিয়াজুরী পয়েন্টে বিপৎসীমার নয় সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। কৃষকের ফসল ঘরে তোলার আগ মুহূর্ত পর্যন্ত হাওরের বাঁধগুলি সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে।

নেত্রকোণা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এফ এম মোবারক আলী বলেন, হাওরে ধান কাটা প্রায় শেষের দিকে। এ পর্যন্ত ৯৩ শতাংশ ধান কাটা হয়ে গেছে। এ বছর হাওরে আবাদ হয়েছিল ৪০ হাজার ৯৬০ হেক্টর জমি। এর মধ্যে ৩৭ হাজার ৯৯৯ হেক্টর জমির ধান কর্তন হয়েছে।

স্থানীয়রা জানান, চেয়ারম্যান লোকমানের হাওরের জলমহালের ইজারা রয়েছে। মূলত সেই জলমহালে পানি ঢুকাতেই চেয়ারম্যান ও তার লোকজন বাঁধ কেটে দেন। এ খবর পেয়ে আশপাশের লোকজন এসে তাদের ধাওয়া দেয়। তখন চেয়ারম্যান ও তার লোকজন মোটরসাইকেল ফেলে পালিয়ে যায়।