ধর্মীয় অনুভূতিতে আঘাত: ভোলার সেই ‘হ্যাকার’ বাপন দাসের ৮ বছর সাজা

ভোলার বোরহানউদ্দীন উপজেলায় তিন বছর আগে অন্যের ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাক করে ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর’ মামলায় আসামি বাপন দাসকে আট বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2022, 01:06 PM
Updated : 24 April 2022, 01:34 PM

বরিশালের সাইবার ট্রাইব্যুনালের বিচারক গোলাম ফারুক রোববার আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন বলে রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) মো. ইসতাক আহমেদ রুবেল জানান।

তিনি বলেন, আসামিকে তিনটি ধারায় কারাদণ্ড দেওয়া হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনের ৩৪ ধারায় হ্যাকিংয়ের অপরাধে আট বছরের সশ্রম কারাদণ্ড এবং তিন লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও দুই বছরের কারাদণ্ড; ২৮/১ ধারায় দুই বছরের কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে ছয় মাসের কারাদণ্ড এবং ৩১/১ ধারায় চার বছরের সশ্রম কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা অনাদায়ে, ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সবগুলো ধারার সাজা একই সঙ্গে কার্যকর হবে। ফলে বাপনকে সব মিলিয়ে আট বছরই সাজা খাটতে হবে।

মামলার অভিযোগে বলা হয়, ২০১৯ সালের ১৮ অক্টোবর বোরহানউদ্দীনে বিপ্লব চন্দ্র শুভ নামে এক যুবকের ফেইসবুক আইডি থেকে ইসলাম অবমাননাকর পোস্ট দেওয়া হয়। শুভ ওই দিনই  তার ফেইসবুক আইডি হ্যাকারের কবলে পড়ার কথা জানিয়ে বোরহানউদ্দীন থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন।

এদিকে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে ২০ অক্টোবর বোরহানউদ্দীন ঈদগাহ মাঠে বিক্ষোভ হয় ‘তৌহিদী জনতার’ ব্যানারে। ওই সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে চারজনের মৃত্যু হয়।

এ ঘটনায় দায়ের হওয়া মামলায় তথ্য প্রযুক্তির সহায়তায় ২০২০ সালের ২৬ জানুয়ারি বাপন দাসকে গ্রেপ্তার করে পুলিশ। পরে তিনি ১৬৪ ধারায় আদালতে দোষ স্বীকার করে জবানবন্দি দেন।

২০২১ সালের ১ আগস্ট তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত। ১১ জন সাক্ষ্য দেন।

ওই ঘটনায় বোরহানউদ্দীন থানায় দায়ের হওয়া আরও দুটি মামলা বিচারাধীন বলে জানিয়েছেন আইনজীবী ইসতাক আহমেদ।

আরও পড়ুন: