রাতে আঁধারে ‘কেটে দিয়েছে’ বাঁধ, তলিয়ে গেল ২৫ একর বাঙ্গি ক্ষেত

গোপালগঞ্জে কোটালীপাড়া উপজেলার নলুয়া দক্ষিণপাড়া গ্রামে রাতের আঁধারে ‘বাঁধ কেটে দেওয়ায়’ প্রায় ২৫ একর জমির বাঙ্গির ক্ষেত তলিয়ে ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা। এ ঘটনায় অর্ধ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে কৃষি বিভাগ জানিয়েছে।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2022, 05:42 AM
Updated : 23 April 2022, 07:48 AM

ওই গ্রামের ক্ষতিগ্রস্ত কৃষক সুমন বর, বিষু বাইন, হারান বাইন, সহদেব রায় ও কিশোর বিশ্বাসসহ অনেকে জানিয়েছেন, শনিবার সকালে তারা ক্ষেতে গিয়ে বাঙ্গি পানিতে তলিয়ে থাকতে দেখেন। রাতে কে বা কারা বাঁধ কেটে দেওয়ায় ক্ষেতে পানি ঢুকে এ ঘটনা ঘটে। এতে ক্ষতির বড় ধরনের মুখে পড়েছেন তারা।

ফসলের ওপর নির্ভরশীল বাঙ্গি কৃষকেরা ক্ষেত রক্ষায় দিশেহারা হয়ে পড়েছেন। দ্রুত ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের সহযোগিতা চেয়েছেন তারা।

কোটালীপাড়া উপজেলার কলাবাড়ী ইউনিয়নের কালীগঞ্জ ব্লকের উপ-সহকারী কৃষি অফিসার রমেন্দ্রনাথ হালদার জানান, কোটালীপাড়া উপজেলার বাঙ্গির সুনাম রয়েছে দেশজুড়ে। এ বছর উপজেলার নলুয়া দক্ষিণপাড়া, বরুয়া, হিজলবাড়ি, মাছপাড়া, চকপুকুরিয়াসহ বিভিন্ন গ্রামের ২৫০ হেক্টর জমিতে বাঙ্গির আবাদ হয়েছে। ফলন হয়েছে অন্তত ১ লাখ টন বাঙ্গি। ক্ষেত থেকে বাঙ্গি তোলা শুরুও হয়েছে। বাজারে বাঙ্গির ভাল দাম পাচ্ছিলেন কৃষক।

এ ঘটনায় নলুয়া দক্ষিণপাড়া গ্রামের প্রায় ২৫ একর জমির বাঙ্গির ক্ষেত তলিয়ে প্রায় শতাধিক কৃষকের অর্ধ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে এ কৃষি কর্মকর্তা জানান।

নলুয়া গ্রামের কৃষক ননী গোপাল বলেন, “ক্ষেতের বাঙ্গি পাকতে শুরু করেছে। কিছু কিছু বাঙ্গি তুলে বাজারে বিক্রি শুরু করেছিলাম; রোজার মধ্যে ভাল দামও পাচ্ছিলাম। কিন্তু নলুয়া গ্রামের কে বা কারা বৃহস্পতিবার রাতের আঁধারে রাস্তার বাঁধ কেটে দেয়। এতে আমাদের গ্রামের ২৫ একর বাঙ্গি ক্ষেতে পানি ঢুকে পড়ে তলিয়ে যায়।

“এর মধ্যে আমার ২ বিঘা জমি রয়েছে। ধার দেনা করে বাঙ্গি চাষ করেছিলাম। আশা ছিল, ২ লাখ টাকার বাঙ্গি বিক্রি করব। বাঙ্গি চাষের আয় থেকে চলত সংসার খরচ। জমির ফসল নষ্ট হওয়ায় সংসার চলেনা ও ঋণ পরিশোধ করা আমার মাথার বোঝা হয়ে দাঁড়িয়েছে।”

নলুয়া দক্ষিণপাড়া গ্রামের কুসুম বিশ্বাস জানান, প্রতি বছরের মত এ বছরও ধার দেনা করে দেড় হেক্টর জমিতে বাঙ্গি চাষ করেছেন। কিন্তু জমিতে পানি ঢুকে পড়ায় তার ক্ষেতের ফসল নষ্ট হয়ে গেছে। বাঙ্গি চাষ করে যে লাভ হয় তা থেকে দেনা দেওয়ার পর ছেলেমেয়ের পড়াশুনা করান তিনি। এ বছর কি ভাবে সংসার চালাবেন, ছেলে-মেয়ের পড়াশুনা করাবেন বা দেনা দেবেন তা নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন।

কোটালীপাড়া উপজেলার কলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান অ্যাডভোকেট বিজন বিশ্বাস বলেন, “বৃহস্পতিবার রাতে কে বা কারা রাস্তা কেঁটে মাছ ধরেছে। এতে নলুয়া দক্ষিণপাড়া গ্রামে বাঙ্গি ক্ষেতে পানি ঢুকে পড়ে। এ গ্রামের অধিকাংশ কৃষক ব্যাংক ও বিভিন্ন সমিতি থেকে ঋণ নিয়ে বাঙ্গি-তরমুজ চাষ করেন। এ ঘটনায় শতাধিক কৃষকের ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে।”

কৃষি কর্মকর্তা রমেন্দ্রনাথ আরও বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকের ক্ষেত পরিদর্শন করে তাদের তালিকাও তৈরি করা হয়েছে। তাদের সবধরনের সহযোগিতা দেওয়া হবে।

এ বিষয়ে কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস ওয়াহদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের সরকারের পক্ষ থেকে সাহায্য করার চেষ্টা করা হচ্ছে।