এখন থেকেই ঢাকা কলেজে ছুটি: শিক্ষামন্ত্রী

রাজধানীর নিউ মার্কেট এলাকায় দোকানকর্মীদের সঙ্গে শিক্ষার্থীদের দফায় দফায় সংঘর্ষের পরিপ্রেক্ষিতে ঢাকা কলেজের ছাত্রাবাসগুলো বন্ধের ঘোষণার পর ঈদের ছুটিও শুরু হয়ে গেছে।  

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2022, 11:07 AM
Updated : 19 April 2022, 11:07 AM

মঙ্গলবার বিকালে চাঁদপুর সার্টিক হাউসে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, “সব শিক্ষাপ্রতিষ্ঠান ২০ এপ্রিল থেকে ঈদের ছুটিতে বন্ধ হয়ে যাবে। ঢাকা কলেজে যেহেতু ক্লাসের পরিবেশ নেই তাই আমরা বলেছি, সেখানে আজ থেকেই ঈদের ছুটি শুরু হয়ে যাবে।“

“আমি শিক্ষার্থীদের বলল, একদিন আগেই তারা ঈদের ছুটিতে চলে যাক। এটা তো ঈদের ছুটি, আগামীকাল থেকে বন্ধ হওয়ার কথা ছিল, সেটা আজকে থেকে হবে তাদের জন্য। 

“এখন সব হল বন্ধ হয়ে যাবে, আশা করি, সব ঠিক হয়ে যাবে। উত্তেজনা আর ছড়াবে না। ঈদের ছুটির পরে ৫ মে থেকে অন্যান্য প্রতিষ্ঠানের মতো যথারীতি তাদের হোস্টেল খোলা থাকবে। ক্লাস হবে, সব হবে”, বলেন মন্ত্রী।

এক দোকানে খাবারের বিল পরিশোধ নিয়ে কথাকাটাকাটির জেরে সোমবার মধ্যরাতে দোকান কর্মচারীদের সঙ্গে শিক্ষার্থীদের প্রায় আড়াই ঘণ্টা সংঘর্ষ চলে। পুলিশের হস্তক্ষেপে রাত আড়াইটার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে আবার সংঘর্ষ শুরু হয়, যা বিকাল পর্যন্ত চলে।

এ পরিস্থিতিতে কলেজ কর্তৃপক্ষ সকালে এক ঘোষণায় মঙ্গলবারের সব ক্লাস ও পরীক্ষা স্থগিত করে। পরে বিকালে আগামী ৫ মে পর্যন্ত হল বন্ধের ঘোষণা আসে।  

ছাত্র-ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষের ঘটনাকে ‘দুঃখজনক’ মন্তব্য করে দীপু মনি বলেন, “প্রায়শই দেখি ঢাকা কলেজ ও এর আশপাশের ব্যবসাপ্রতিষ্ঠানের মালিক-কর্মচারীদের সঙ্গে ছাত্রদের বাকবিতণ্ডা হয়। অনেক সময় তা সংঘর্ষে রূপ নেয়। এটা খুবই দুঃখজনক। আমাদের কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছে। আহতদের চিকিৎসার বিষয়গুলো আমরা দেখছি।“

শিক্ষামন্ত্রী বলেন, “আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সকাল থেকে থাকলে হয়তো পরিস্থিতি আরেকটু ভালো হতে পারত। তবে তারাও চেষ্টা করেছেন, এখনও তারা চেষ্টা করছেন থামানোর। আমি ছাত্র-ব্যবসায়ী সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানাই।”

এ সময় মন্ত্রী আরও বলেন, “তবে সামাজিক যোগাযোগমাধ্যমে নানানভাবে উসকানি দিয়ে বিভিন্ন গুজব ছড়িয়ে পরিস্থিতি খারাপ করার অপচেষ্টা চলছে। আমি ব্যবসায়ী-ছাত্র-শিক্ষকসহ সবার কাছে অনুরোধ করব, কোনো প্রকার গুজবে কান দিবেন না।”

আরও পড়ুন:

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক