বাঁধ রক্ষার চেষ্টা ব্যর্থ, গুরমার হাওর দিয়ে ঢুকছে পানি

সুনামগঞ্জে নদ-নদী ও হাওরের পানি বৃদ্ধি অব্যাহত থাকার মধ্যে তাহিরপুরের বর্ধিত গুরমার হাওরে পানি ঢুকছে; যা আশপাশের আরও ১০-১২টি ছোট হাওরের জন্য অশনি সংকেত।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2022, 11:23 AM
Updated : 17 April 2022, 11:23 AM

রোববার সকাল থেকে টাঙ্গুয়ার হাওরের ওয়াচ টাওয়ার সংলগ্ন গোলাবাড়ি ক্যাম্পের পাশের আপরমারা বাঁধ উপচে গুরমার হাওরে পানি প্রবেশ করতে শুরু করে। এতে তাহিরপুর ও ধর্মপাশার অন্তত ১২টি ছোট হাওরের ফসল তলিয়ে যাওয়ার আশঙ্কা করছেন কৃষকরা।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. জহিরুল ইসলাম বলেন, “নদ-নদীতে গত তিনদিন ধরে পানি বাড়ছে। আপরমারা বাঁধ উপচে সকাল থেকে পানি প্রবেশ করছে। এই বাঁধটি রামসার নীতিমালার কারণে পাউবো সেখানে কাজ করে না।

এর আগে এপ্রিলের শুরুতে তাহেরপুর উপজেলার নজরখালি বাঁধ ভেঙে ২৫ হেক্টর জমির ধান তলিয়ে যায়। টাঙ্গুয়ার হাওর এলাকা রামসার অন্তর্ভুক্ত থাকায় এখানে পাউবো ও কৃষি বিভাগ কোনো কাজ করে না। স্থানীয় গ্রামবাসী উঁচু অংশে কিছু চাষ করেন। এই হাওরে নীতিমালা অনুযায়ী কিছু করার সুযোগ নেই বলে জানায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। 

গোলাবাড়ি গ্রামের কৃষক খসরুল আলম বলেন, গত ২ এপ্রিল নজরখালি বাঁধ ভেঙে যাওয়ার পর টাঙ্গুয়ার হাওর তলিয়ে যায়। সকাল থেকে টাঙ্গুয়ার হাওরের পানি ওয়াচ টাওয়ার সংলগ্ন আপরমারা বাঁধ উপচে গুরমার হাওরে ঢোকে। এখনও পানি প্রবেশ করছে। জয়পুর, গোলাবাড়ি, ছিলাইন, তাহিরপুরসহ আশপাশের লোকজন বাঁধ ঠেকানোর চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন।

পানি প্রবেশ অব্যাহত থাকলে বর্ধিত গুরমার হাওরসহ মধ্যনগর উপজেলার বংশিকুণ্ডা উত্তর ও দক্ষিণ ইউনিয়নের অন্তত ১২টি ছোট হাওরেরর বাঁধ ঝুঁকিতে পড়েছে বলে জানান তিনি। 

তাহিরপুর উপজেলা চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, “সকাল থেকে বাঁধ উপচে পানি প্রবেশ করছে। এতে তাহিরপুরের বর্ধিত গুরমার হাওরের প্রায় ৬০ হেক্টর জমির ধানের ক্ষতি হতে পারে। যদিও এই হাওরের অর্ধেক জমি কাটা হয়ে গেছে।”

বংশিকুণ্ডা দক্ষিণ ইউপি চেয়ারম্যান রাসেল আহমদ বলেন, গুরমায় পানি প্রবেশ আমাদের দুটি ইউনিয়নের জন্য অশনি সংকেত। কারণ এই পানির চাপ আমাদের ছোট ১০-১২টি হাওরে চাপ সৃষ্টি করতে পারে। এতে আমাদের হাওরগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে।

বর্ধিত গুরমার হাওরের ২৭ নম্বর বাঁধটিও ভেঙে গেছে বলে স্থানীয় সরকারের উপ-পরিচালক বাঁধরক্ষা কমিটির তদারককারী মো. জাকির হোসেন জানান।  

আরও পড়ুন: