২ টাকায় ইফতার

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম যখন আকাশচুম্বি সেখানে মাত্র দুই টাকার বিনিময়ে ইফতার সামগ্রী বিক্রি করছে বরগুনার তালতলী উপজেলার একটি ব্যবসাপ্রতিষ্ঠান। শতাধিক দিনমজুর, নিম্নবিত্ত মানুষ সেখান থেকে ইফতার নিচ্ছে।  

বরগুনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2022, 12:02 PM
Updated : 8 April 2022, 12:02 PM

উপজেলার বাঁধঘাট এলাকায় ‘রমজান মাসে রোজাদারের পাশে’ স্লোগান নিয়ে ব্যক্তিগতভাবে এই উদ্যোগ নিয়েছেন মেসার্স হাওলাদার ট্রেডার্সের মালিক তারেকুজ্জামান তারেক। তার অস্থায়ী দোকানে খেজুর, ছোলা, মুড়ি, সবজি, চপ, বেগুনিসহ সাত ধরনের সামগ্রী দিয়ে তৈরি ইফতার বিক্রি হচ্ছে মাত্র দুই টাকায়।

প্রতিদিন বিকাল ৫টা থেকে শুরু হয় এই ইফতার বিক্রি। দিনমজুর, জেলে, রিকশাচালক, ভ্যানচালকসহ সুবিধাবঞ্চিত মানুষরা এখান থেকে ইফতার কেনেন। পুরো রমজান মাসজুড়ে এই আয়োজন চলবে বলে জানান উদ্যোক্তা।

এখানে ইফতার কিনতে আসা কয়েকজন রিকশাচালক বলেন, গরিব মানুষ ইচ্ছে থাকলেও বেশি দাম দিয়ে ভাল খাবার কিনতে পারছেন না। বাচ্চারা অনেক সময় ভাল ইফতারির বায়না করে। এখানে দুই টাকায় ইফতার কিনে বাড়িতে নিয়ে পরিবারের সবাইকে নিয়ে রোজা ভাঙেন। তারা এই আয়োজনকে সাধুবাদ জানান এবং উদ্যোক্তার জন্য দোয়া করেন। 

ব্যক্তি উদ্যোগে এমন আয়োজনকে সাধুবাদ জানান সচেতন নাগরিক কমিটি-সনাকের সাবেক সভাপতি আলহাজ আবদুর রব ফকির।

তিনি বলেন, “দরিদ্র ও নিম্ন আয়ের মানুষদের মাত্র দুই টাকায় ইফতারি সরবারহ করা হচ্ছে। নিঃসন্দেহে এটি একটি মহৎ উদ্যোগ। পাশাপাশি সমাজের বিত্তবানদের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো উচিৎ। এই প্রতিষ্ঠান সামনেও এমন কর্মকাণ্ড চালিয়ে যাবে বলে আমি আশা করি।”

মেসার্স হাওলাদার ট্রেডার্সের সত্ত্বাধিকারী তারেকুজ্জামান তারেক বলেন, “আমরা স্বচ্ছল যারা আছি তারা সবাই রোজায় হরেক রকমের খাবার দিয়ে ইফতার করছি। কিন্তু সুবিধাবঞ্চিত, দরিদ্রদের সামর্থ্য নেই এসবের। তাই সুবিধাবঞ্চিত মানুষের কথা চিন্তা করে রমজান মাসে এই উদ্যোগ নিয়েছি।

“প্রতিদিন নিজ বাড়িতেই ইফতার তৈরি করা হয়। পরে দুই টাকার বিনিময়ে বিক্রি করা হয় এসব ইফতার। এই দুই টাকাও ব্যয় করা হবে অসহায় ও দুঃস্থদের মাঝে। প্রতিবছরই সুবিধাবঞ্চিত মানুষের জন্য আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক