২ বছর পর বাংলাবান্ধা দিয়ে ভ্রমণ ভিসায় যাতায়াত শুরু

করোনাভাইরাস মহামারীর কারণে দুই বছরের বেশি সময় পর পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ভ্রমণ ভিসায় যাতায়াত শুরু হয়েছে।

পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2022, 11:07 AM
Updated : 8 April 2022, 11:07 AM

বৃহস্পতিবার এই রুটে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে বলে জানান বাংলাবান্ধা স্থলবন্দরের ইমিগ্রেশন থানার ওসি নজরুল ইসলাম।

তিনি সাংবাদিকদের বলেন, এখন থেকে নতুন ভ্রমণ ভিসাধারীরা এই পথ দিয়ে উভয় দেশে যাতায়াত করতে পারবেন। বৃহস্পতিবার দুপুরে বন্দরের ইমিগ্রেশন পুলিশ এ ব্যাপারে মৌখিক নির্দেশনা পেয়েছে।

করোনাভাইরাস মহামারীর কারণে ২০২০ সালের ৩০ মার্চ এই স্থলবন্দর দিয়ে ভ্রমণ ভিসায় যাতায়াত বন্ধ হয়ে যায়। তবে শর্তসাপেক্ষে ভারত ও নেপালের শিক্ষার্থী এবং ভারতীয় ব্যবসায়ীরা ভারতে যাতায়াত করতেন।

কোভিড সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে ২০২১ সালের ২৬ এপ্রিল থেকে এই বন্দর দিয়ে  পারাপার একেবারেই বন্ধ করে দেয় সরকার। পরে ধীরে ধীরে বাংলাদেশি ব্যবসায়ী ভিসা, সরকারি জরুরি পাসপোর্ট ও চিকিৎসা ভিসা শিথিল হলেও ভ্রমণ ভিসায় যাতায়াত পুরোপুরি বন্ধ ছিল বলে জানায় ইমিগ্রেশন পুলিশ।

বাংলাবান্ধা স্থলবন্দরের ব্যবসায়ী মেহেদি হাসান খান বাবলা বলেন, উভয় দেশের সরকারের এমন যৌক্তিক ও সময়োপযোগী সিদ্ধান্ত ব্যবসা-বাণিজ্যসহ বন্দরে চাঞ্চল্য ফেরাবে। আমরা পুরো বাণিজ্য শুরু করতে তৎপর। এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রশাসনকেও এগিয়ে আসতে হবে।

পঞ্চগড়ের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ ইউসুফ আলী জানান, বৃহস্পতিবার থেকে ভিসা আবেদনের পরিপ্রেক্ষিতে নতুন ভ্রমণ ভিসাধারীরা বাংলাবান্ধা চেকপোস্ট ব্যবহার করে ভারতে যাতায়াত করতে পারবেন, এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

নতুন ভিসায় বাংলাবান্ধা পথ উল্লেখ থাকলেই যাত্রীরা এ চেকপোস্ট দিয়ে ভারতে যাতায়াত করতে পারবেন বলে জানান এ পুলিশ কর্মকর্তা।