টিপ পরায় হেনস্তা: শাবিতে প্রতিবাদ, শাস্তি দাবি

কপালে টিপ পরায় নিয়ে রাজধানীতে এক শিক্ষককে হেনস্তার প্রতিবাদ ও দোষীর শাস্তি দাবিতে মানববন্ধন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2022, 01:40 PM
Updated : 4 April 2022, 02:00 PM

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা সোমবার বিকালে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের সড়কে এই কর্মসূচির আয়েজন করে।

মানববন্ধনে বক্তব্য দেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ শাবি শাখার উপদেষ্টা অধ্যাপক নারায়ণ সাহা, সভাপতি অধ্যাপক হিমাদ্রী শেখর রায়, সাধারণ সম্পাদক অশোক বর্মন অসীম এবং সাংস্কৃতিক সম্পাদক পূরবী চ্যাটার্জি।

শনিবার টিপ পরায় এক পুলিশ সদস্যের হাতে হেনস্তার শিকার হওয়ার কথা জানিয়ে ঢাকার তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজের বিভাগের প্রভাষক লতা সমদ্দার থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন।

বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এই ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দোষী ব্যক্তির শাস্তি দাবি করেছেন। জাতীয় সংসদেও বিষয়টি আলোচিত হয়েছে।

এই ঘটনায় এক পুলিশ কনস্টেবলকে চিহ্নিত করার কথা জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ।

মানববন্ধনে হিমাদ্রী শেখর রায় বলেন, “টিপ পরায় শিক্ষকের প্রতি আইনশৃঙ্খলা বাহিনীর ওই সদস্যের যে  কুরুচিপূর্ণ বক্তব্য, তার যে সাম্প্রদায়িক চিন্তা, তা আমাদেরকে ব্যথিত করেছে। বাংলাদেশ এগিয়ে চলেছে, বিশ্বের কাছে রোল মডেল হতে চলেছে, অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে; কিন্তু আমাদের  মানবিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন হচ্ছে না অনেকক্ষেত্রেই।”

টিপ পরা বাঙালির একটি ঐতিহ্য উল্লেখ করে তিনি বলেন, “এখানে আসলে কোনো ধর্মীয় ব্যাপার থাকে না । যদি কেউ পরেও থাকে কোনো ধর্মীয় বিশ্বাসে, আমরা বিশ্বাস করি যেকোনো পোশাকের উপরে কারো কোনো মন্তব্য করা উচিত না। টিপ পরা নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের এই ধরনের কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাই।”

ইতোমধ্যে এক পুলিশ সদস্যকে চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগের উপ কমিশনার বিপ্লব কুমার সরকার।

হিমাদ্রী শেখর বলেন, “ওই ব্যক্তিকে শুধু গ্রেপ্তারের মধ্যে সীমাবদ্ধ না রেখে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।”

মানববন্ধনে পূরবী চ্যাটার্জি বলেন, “একজন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যেও কাছ থেকে এরকম মন্তব্য আমরা কখনও আশা করিনি। রক্ষকই যদি ভক্ষক হয়ে যায়, তাইলে আমরা কোথায় যাব! আমরা প্রধানমন্ত্রীর কাছে ওই ব্যক্তির দৃষ্টান্তমূলক বিচারের দাবি করছি। যাতে এ ঘটনার আর পুনরাবৃত্তি না ঘটে।”

অসীম বর্মন এবং নারায়ণ সাহাও এর সঙ্গে জড়িত ব্যক্তির দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

লতা সমদ্দার জিডিতে অভিযোগ করেন, শনিবার সকাল ৮টার দিকে তিনি বাসা থেকে রিকশায় ফার্মগেটে আনন্দ সিনেমার সামনে নামেন, সেখান থেকে হেঁটে তেজগাঁও কলেজের দিকে যাচ্ছিলেন। সেজান পয়েন্টের সামনে থেমে থাকা একটি মোটরসাইকেলের উপর পুলিশের পোশাক পরা এক ব্যক্তি বসে ছিলেন। 

মোটর সাইকেল এর পাশ দিয়ে যাওয়ার ওই ব্যক্তি লতার কপালে টিপ পরা নিয়ে বাজে মন্তব্য করেন।

তখন তিনি এর প্রতিবাদ করায় পুলিশের পোশাক পরা ওই ব্যক্তি মোটরসাইকেল চালিয়ে তার গায়ের উপর উঠিয়ে দেওয়ার চেষ্টা করেন বলে জিডিতে অভিযোগ করা হয়।

তিনি সরে গিয়ে রক্ষা পেলেও আহত হন বলেও জিডিতে উল্লেখ করেন লতা।