বিএনপির ‘নেতিবাচক রাজনীতি’ উন্নয়নের প্রতিবন্ধকতা: হাছান মাহমুদ

বাংলাদেশের উন্নয়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতা হিসেবে বিএনপির ‘নেতিবাচক রাজনীতিকে’ দায়ী করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসান মাহমুদ।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2022, 05:15 PM
Updated : 1 April 2022, 05:15 PM

শুক্রবার সন্ধ্যায় নারায়ণগঞ্জে এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

“বিএনপির নেতিবাচক রাজনীতি বাংলাদেশের উন্নয়নের ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা। দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, এ অগ্রগতি দেখে বিশ্বের বিভিন্ন দেশ প্রশংসা করছে; কিন্তু বিএনপিসহ তাদের মিত্ররা প্রশংসা করতে পারে না। তারা উন্নয়ন দেখে না।” 

মন্ত্রী বলেন, রাত ১২টার পর টেলিভিশনের টকশোতে শোনা যায় সোয়া ১৩ বছরে কোনো উন্নয়ন হয় নাই। তাদের বক্তব্য শুনলে মনে হয় বরং কয়েক হাত ডেবে গেছে।

“এই যে নেতিবাচক কথা বার্তা এবং নেতিবাচক রাজনীতি এটি উন্নয়নের ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা।” 

এ ‘নেতিবাচক’ রাজনীতি না থাকলে দেশে শিল্প উন্নয়নের ক্ষেত্রে আরও বহুদূর এগিয়ে যেতে পারত বলে তিনি মনে করেন।

“গত ১৩ বছরে বাংলাদেশের যে অগ্রগতি হয়েছে এর চেয়েও বেশি হতে পারত যদি এই নেতিবাচক রাজনীতি না থাকত।” 

মন্ত্রী আরও বলেন, প্রতিদিন বিএনপির পক্ষ থেকে বক্তব্য রাখা হয় এবং কোনো কিছুই তারা দেখতে পায় না। দেশের এত উন্নয়ন এবং মানুষের মাথাপিছু আয় আজকে ভারতকে অতিক্রম করছে, সেটি দেখতে পায় না। তারা কোনো উন্নয়ন দেখতে পায় না; অথচ ফ্লাইওভার দিয়ে গাড়ি চালিয়েও বলে দেশে কোনো উন্নয়ন হয় না।

“কয়দিন পর তারা পদ্মা সেতু দিয়ে চলাচল করবে; তখন তারা কী বলবে আমি সেই অপেক্ষায় আছি। কারণ তারা বলেছে আমরা পদ্মা সেতু করতে পারব না। এই যে সমস্ত কিছুর ক্ষেত্রে না বলা, এটি দেশের উন্নয়নের ক্ষেত্রে একটি বড় প্রতিবন্ধকতা।”

সোনারগাঁও উপজেলার চরকামালদী এলাকায় ‘আস্থা ফিড ইন্ডাস্ট্রিজ লিমিটেড’-এর কারখানা উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী প্রধান অতিথি ছিলেন।

আস্থা ফিডের চেয়ারম্যান মোশারফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার ও প্রিমিয়ার ব্যাংকের উপদেষ্টা মোহাম্মদ আলী।