সিলেবাস শেষ করতেই রোজায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা সামনে রেখে শিক্ষার্থীদের সিলেবাস শেষ করতেই রোজার মাসে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2022, 11:11 AM
Updated : 1 April 2022, 11:38 AM

শুক্রবার চাঁদপুরের কচুয়া উপজেলার পালাখাল উচ্চ বিদ্যালয় মাঠে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন। 

কোভিড মহামারীর কারণে প্রায় দুই বছর যে শ্রেণিকক্ষে সরাসরি পাঠদান বন্ধ ছিল, সে কথা তুলে ধরে মন্ত্রী বলেন, ২০২২ সালে এসএসসি ও এসএসসি পরীক্ষার্থীদের যদি ক্লাস না করানো হয়, তাহলে তারা পিছিয়ে পড়বে।

“এখন ক্লাস শুরু হয়েছে, তারা নিয়মিত ক্লাস করবে। রোজার কারণে এখন ক্লাস বন্ধ করাটা ঠিক হবে না। তবে কত তারিখ পর্যন্ত ক্লাস হবে তা এখনও ঠিক করা হয়নি।"

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পাশাপাশি রোজায় সব শ্রেণির ক্লাসের জন্য স্কুল কলেজের সময় নির্ধারণ করে দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

এক আদেশে বলা হয়েছে, এক শিফটের জন্য প্রতিদিন পাঁচটি ক্লাস এবং দুই শিফটের শিক্ষা প্রতিষ্ঠানে চারটি ক্লাস হবে।

এক শিফটের প্রতিষ্ঠানে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ক্লাস হবে। দুই শিফটের প্রতিষ্ঠানে প্রভাতি শিফটে সকাল সাড়ে ৮টা থেকে ১১টা ১০ মিনিট এবং দিবা শিফটে সাড়ে ১১টা থেকে ২টা ১০ মিনিট পর্যন্ত ক্লাস চলবে।

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় দেড় বছর দফায় দফায় ছুটি বাড়িয়ে যায় শিক্ষা মন্ত্রণালয়। পরিস্থিতির উন্নতি হওয়ায় গত বছরের ১২ সেপ্টেম্বর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। তবে ওমিক্রনের দাপট সীমিত এই শ্রেণি কার্যক্রম আবার বন্ধ হয়ে যায় চলতি বছরের ২১ জানুয়ারি।

ওমিক্রনের সংক্রমণ কমে আসায় গত ২২ ফেব্রুয়ারি থেকে এইচএসসি ও এসএসসি পরীক্ষার্থীরা শ্রেণিকক্ষে প্রতিদিন চারটি বিষয়ে ক্লাস পায়। এরপর ১৫ মার্চ থেকে স্বাভাবিক রুটিন অনুযায়ী প্রতিদিন সব বিষয়ে ক্লাসের সুযোগ পায় এই দুটি পর্যায়ের শিক্ষার্থীরা। একই দিনে অন্যান্য শ্রেণির ক্লাসও পুরোদমে শুরু হয়ে যায়।

সাধারণত ফেব্রুয়ারিতে মাধ্যমিকও এপ্রিলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়ে এলেও করোনাভাইরাস সূচি পাল্টে দিয়েছে। মহামারী পরিস্থিতিতে এবার চার মাস পিছিয়ে জুনে এসএসসি এবং অগাস্টে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা দিয়েছে সরকার। এ ছাড়া তিন বিষয়ের মোট নম্বরও কমিয়ে অর্ধেক করা হয়েছে।

চাঁদপুরে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ডা. সেলিম মাহমুদের মা শাহজাদী বেগমের প্রথম মৃত্যুবার্ষিকী ও বৃত্তি প্রদানে যোগ দেন শিক্ষামন্ত্রী।

সেলিম মাহমুদ ছাড়াও চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মিলন মাহমুদ এ সময় উপস্থিত ছিলেন। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক