তেল আনে বেসরকারি খাত, বললেই তো দাম কমাবে না: কৃষিমন্ত্রী

ভোজ্যতেলের দাম বাড়া নিয়ে দেশব্যাপী উত্তেজনার মধ্যে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, এই তেল বিদেশ থেকে আমদানি করে বেসরকারি খাত, সরকার বললেই তারা দাম কমাবে না।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2022, 07:08 PM
Updated : 28 March 2022, 07:11 PM

ঢাকার সাভার উপজেলার বাইপাইলে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর মাঠে সোমবার সন্ধ্যায় এক অনুষ্ঠানে মন্ত্রী এই মন্তব্য করেন।

কৃষিমন্ত্রী বলেন, “কিছু খাদ্যশস্যের দাম বেড়েছে, আমরা অস্বীকার করছি না। তবে সয়াবিন তেল, পাম ওয়েল বিদেশ থেকে আমদানি করে প্রাইভেট সেক্টর। আমি বললেই তো দাম কমাবে না।”

আব্দুর রাজ্জাক বলেন, “আন্তর্জাতিক বাজারে এক টন সয়াবিন তেলের দাম ছিল ৬০০ ডলার। এখন তা বেড়ে হয়েছে ১৮০০ ডলার। জাহাজের একটি কনটেইনার ভাড়া ছিল ৫০০-৬০০ ডলার। এখন ১৮০০ থেকে দুই হাজার। ৯০ ভাগ ভোজ্যতেল, সয়াবিন তেল ও পাম ওয়েল বিদেশ থেকে আনতে হয়। এটি আনে প্রাইভেট সেক্টর। আমরা বললেই তো দাম কমাবে না।”

রোজা ঘিরে দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির চেষ্টা চলছে অভিযোগ করে মন্ত্রী বলেন, “আজ কমিউনিস্ট কিছু বামপন্থী নেতারা হরতাল করছেন। বিএনপিসহ আরও কিছু ভুঁইভোড় রাজনৈতিক দল তাতে সমর্থন দিয়েছে। মানুষ এখন হরতাল চায় না। নির্বিঘ্নে কাজ করছে মানুষ।

“আমি আপনাদের বলতে চাই, সারা বাংলাদেশে আমাদের নেত্রী কি বসে আছেন? আমরা কি ব্যবস্থা নিচ্ছি না? আমরা ওএমএসএ চাল দিচ্ছি। ৫০ লক্ষ পরিবারের পাঁচজন করে হলেও আড়াই কোটি মানুষকে আমরা ১০ টাকা কেজিতে চাল দিচ্ছি।”

মন্ত্রী এ সময় নির্বাচন সম্পর্কেও কথা বলেন।

তিনি বলেন, “নির্বাচন কমিশনার রয়েছে। তাদের দ্বারাই হবে। বেগম খালেদা জিয়া, ফখরুল ইসলাম আলমঙ্গীররা বাংলাদেশের মানুষকে বিশ্বাস করে না। পাকিস্তানি জেনারেল দ্বারা যদি বাংলাদেশে একটা নির্বাচন কমিশন করা যায়, তাহলে বিএনপি হয়ত বিশ্বাস করবে, বাংলাদেশে একটা নিরপেক্ষ নির্বাচন হবে।”

আশুলিয়ার থানা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনের এই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন মন্ত্রী।

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, মহিলাবিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক সামসুন্নাহার চাপা, বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান, ঢাকা-২০ আসনের সংসদ সদস্য ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি বেনজীর আহমদ অনুষ্ঠানে ছিলেন।

সম্মেলনে ফারুক হাসান তুহিনকে আশুলিয়া থানা আওয়ামী লীগের সভাপতি ও মুহাম্মদ সাইফুল ইসলামকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়। এছাড়া শাহাদাত হোসেন খানকে যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়েছে।