রাজশাহীতে ‘জমিতে পানি না পেয়ে কৃষকের আত্মহত্যা’

রাজশাহী গোদাগাড়ী উপজেলায় ধানের জমিতে পানি না পেয়ে অভিমানে দুই কৃষক বিষপানের পর একজনের মৃত্যু হয়েছে বলে স্বজনরা জানিয়েছে।

রাজশাহী অফিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2022, 11:22 AM
Updated : 24 March 2022, 12:28 PM

বুধবার বিকাল সাড়ে ৫টার দিকে উপেজেলার নিমঘুটু গ্রামে এ ঘটনা ঘটে।

মৃত অভিনাথ মার্ডি (৩০) নিমঘুটু গ্রামের বাবু চাঁদ মার্ডির ছেলে।

অভিনাথের চাচাতো ভাই বাপ্পি মার্ডি বলেন, “অভিনাথ ঈশ্বরীপুর মাঠে ধানের জমিতে পানি দেওয়ার জন্য বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের গভীর নলকূপের অপারেটর শাখাওয়াত হোসেনের কাছে ১২-১৪ দিন ধরে পানির সিরিয়াল জন্য ঘুরছিল। এরই মধ্যে পানি শুকিয়ে ধানের জমি সাদা হয়ে যায়। বুধবার আবার শাখাওয়াতকে পানির কথা বলে অভিনাথ। এরপরও পানি না পেয়ে নলকূপের পাশে ‘অভিমানে’ অভিনাথ ও তার আরেক চাচাত ভাই রবি মার্ডি ‘বিষপান’ করে।

পরে রাত ৯টার দিকে বাড়িতেই অভিনাথ মার যায়। আর রবিকে রাতেই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় বলে জানান তিনি।

তবে অভিযোগ অস্বীকার করে শাখাওয়াত বলেন, “তাদের জমিতে পানি দিইনি এ কথা সত্য নয়। দুদিন আগেই পানি দিয়েছি। এটা তদন্ত করলেই পাওয়া যাবে।”

তারা ‘অতিরিক্ত মদ পান’ করেছিল বলে দাবি করেন শাখাওয়াত।

অভিনাথ ও রবি মার্ডির জমিতে দুদিন আগেও পানি দেওয়া হয়েছে জানিয়ে গোদাগাড়ী মডেল থানার ওসি কামরুল ইসলাম বলেন, “ওই গভীর নলকূপের অধিনে ১৭০ জন কৃষকের ২৬৫ বিঘা জমি রয়েছে। সিরিয়াল অনুযায়ী পানি দিতে হয়। খরা মৌসুমে সিরিয়াল পেতে দেরি হয়। দুইদিন আগে তাদের জমিতে পানি দেওয়া হয়েছে। খরার কারণে পানি শুকিয়ে গেছে। বুধবার বিকেলে গিয়ে তারা আবার জমিতে পানি চায়।”

পরিবারের পক্ষ থেকে বিষপানের কথা বলা হলেও অন্য কোনো কারণে এ ঘটনা ঘটেছে কিনা তা তদন্ত হচ্ছে বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

লাশ ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে।