মুচলেকা রেখে দুই কিশোরীকে পরিবারে হস্তান্তর

ফেইসবুকে পরিচয়ের সূত্রে অন্তরঙ্গতা গড়ে উঠায় নোয়াখালী থেকে এক কিশোরীর টাঙ্গাইলের আরেক কিশোরীর কাছে চলে আসার পর প্রশাসনের হস্তক্ষেপে তাদেরকে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে।

টাঙ্গাইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2022, 02:44 PM
Updated : 22 March 2022, 03:01 PM

মঙ্গলবার বিকালে উপজেলা প্রশাসনের নির্দেশে টাঙ্গাইলের বাসাইল উপজেলার ফুলকী ইউনিয়ন পরিষদে দুই কিশোরীর পরিবারের অভিভাবকের নিয়ে বসেন স্থানীয় জনপ্রতিনিধিরা। পরে অভিভাবকরা মুচলেকা দিয়ে দুই কিশোরীকে নিয়ে যান।

ফুলকী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামছুল আলম বিজু বলেন, “ইউএনও মহোদয় আমাকে বিষয়টি সমাধানের জন্য দায়িত্ব দিয়েছিলেন। তাই দুপুরের পরে দুই কিশোরীর পরিবারের অভিভাবকের সঙ্গে বৈঠকে বসা হয়।

“সেখানে অভিভাবকদের মুছলেকা রেখে তাদের পরিবারের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে। এই দুই কিশোরী যেন আর যোগাযোগ করতে না পারে সে ব্যাপারে তাদের পরিবারকে নির্দেশ দেওয়া হয়েছে”, বলেন চেয়ারম্যান।

বাসাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা পারভীন সাংবাদিকদের বলেন, “নোয়াখালীর ইউএনও’র সঙ্গে যোগাযোগ করে ওই কিশোরীর পরিবারকে খুঁজে বের করা হয়। এরপর ফুলকী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে বিষয়টি নিয়ে সমাধানের জন্য বলা হয়। তিনি তাদের অভিভাবকদের লিখিত রেখে দুই কিশোরীকে বুঝিয়ে দিয়েছেন।”

পরিবার ও দুই কিশোরীর সঙ্গে কথা বলে জানা যায়, দুই বছর ধরে নোয়াখালীর কিশোরীর (১৭) সঙ্গে টাঙ্গাইলের কিশোরীর (১৫) সম্পর্ক চলছে। এই সম্পর্কের ধারাবাহিকতায় দুজন কিছুদিন আগে ঢাকার সাভারে একজনের আত্মীয়ের বাসায় গিয়ে দেখা করে। সেখান থেকে তারা সিরাজগঞ্জের চৌহালীতে এক পরিচিতজনের বাসায় চলে গিয়েছিল। সেখান থেকে তারা যার যার বাড়ি ফিরে যায়।

এরপর রোববার নোয়াখালীর কিশোরী টাঙ্গাইলে চলে আসে। বাসাইলের কিশোরী টাঙ্গাইল জেলা শহরে গিয়ে তার বন্ধুকে নিজের বাড়িতে নিয়ে আসে।

ঘটনাটি জানাজানি হলে স্থানীয়দের ঔৎসুক্যে টাঙ্গাইলের কিশোরীর পরিবার ‘বিব্রত’ হয়ে স্থানীয় জনপ্রতিনিধিকে জানায়। তার মাধ্যমে উপজেলা প্রশাসন ও থানা পুলিশ ঘটনাটি জেনেছে।

ফুলকী ইউনিয়ন পরিষদের সদস্য সেকান্দার আলী স্বপন সাংবাদিকদের বলেন, “দুই কিশোরী বলছে, তারা কেউ কাউকে ছাড়া থাকবে না। তারা গার্মেন্টসে চাকরি করে একত্রে সারাজীবন কাটাবে। নোয়াখালীর কিশোরী টাঙ্গাইলের কিশোরীকে ‘স্বামী’ হিসেবে ‘জীবনসঙ্গী’ করবে বলেও জানিয়েছে।”

দুই কিশোরীর কেউ প্রাপ্তবয়স্ক নয়, ফলে তাদের বিয়ের সিদ্ধান্ত নেওয়ার বয়সও হয়নি। এ ছাড়া বিশ্বের বিভিন্ন দেশে সমলিঙ্গে বিয়ে বৈধ হলেও বাংলাদেশে তা এখনও আইনসিদ্ধ নয়।

এই পরিস্থিতিতে দুই কিশোরীকে যার যার বাড়িতে ফেরত পাঠানোর উদ্যোগ নেয় প্রশাসন।

আরো পড়ুন