ডিইপিজেডে আগুনে পুড়ল বিদেশি মালিকের কারখানা

ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ডিইপিজেডে বিদেশি মালিকানাধীন লেবেল তৈরির একটি কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2022, 06:49 PM
Updated : 19 March 2022, 06:49 PM

ফায়ার সার্ভিসের নয়টি ইউনিট প্রায় তিন ঘণ্টার চেষ্টায় এই আগুন নিয়ন্ত্রণে আনে বলে ডিইপিজেড ফায়ার সার্ভিসের জ্যেষ্ঠ স্টেশন কর্মকর্তা রাজিব আহমেদ জানান।

শনিবার সন্ধ্যায় ডিইপিজেডের পুরাতন জোনে ‘প্যাক্সার বাংলাদেশ লিমিটেড’ নামে এই কারখানায় আগুন লাগে। এটি আমেরিকান কোম্পানির কারখানা।

ফায়ার সার্ভিস কর্মকর্তারা জানান, স্টিল শেডের একতলা কারখানায় সন্ধ্যা ৭টার দিকে আগুন লাগে। প্রথমে স্থানীয় ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। আগুনের তীব্রতা বেড়ে গেলে তাদের আরও তিনটি ইউনিট, সাভার ফায়ার সার্ভিসের দুটি ও ঢাকা সদর দপ্তর থেকে আরও একটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে।

কারখানাটিতে বিভিন্ন পোশাকের লেবেল, স্টিকার, হ্যাং-ট্যাগ জাতীয় মালপত্র তৈরি করা হয়। এছাড়া কারখানার গুদামে প্যাকেজিংয়ের মালপত্র ও রাসায়নিক পদার্থ ছিল বলে জানান ফায়ার সার্ভিস কর্মকর্তা রাজিব আহমেদ।

তিনি বলেন, “কারখানার স্টোর থেকে আগুনের সূত্রপাত হয়। পরে তা কারখানার ভেতরে ছড়িয়ে পড়ে। তাদের গুদাম, দপ্তর ও কারখানা একসঙ্গেই। সব জায়গায় আগুন ছড়িয়ে পড়ে। প্রায় তিন ঘণ্টার চেষ্টায় রাত ১০টার দিকে দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।”

তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি বলে তিনি জানান।

ডিইপিজেডের মহাব্যবস্থাপক আব্দুস সোবহান বলেন, প্রতিষ্ঠানটিতে দুই পালায় প্রায় চারশ শ্রমিক কাজ করেন। শনিবার উৎপাদন কার্যক্রম বন্ধ ছিল।

“প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। মূলত তাদের গুদাম থেকে আগুণের সূত্রপাত হয়। এটি আমেরিকান কোম্পানি। আগুনে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।”