দুই শিশুর মৃত্যু: তদন্ত প্রতিবেদন দিয়েছে স্বাস্থ্যের কমিটি

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে প্যারাসিটামল সিরাপ খাওয়ার পর দুই শিশুর মৃত্যুর তদন্তে স্বাস্থ্য অধিদপ্তরের তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। তবে তদন্তে কী পাওয়া গেছে সে সম্পর্কে কিছু জানানো হয়নি।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2022, 03:59 PM
Updated : 15 March 2022, 03:59 PM

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম বিভাগীয় পরিচালকের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেয় তিন সদস্যের তদন্ত কমিটি।

তদ্ন্ত দলের প্রধান ও কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. মহিউদ্দিন সাংবাদিকদের বলেন, “নির্ধারিত সময়ের আগেই আমরা আমাদের তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি।”

তবে তদন্তে রিপোর্টে মৃত্যুর কারণ, কারো গাফিলতি কিংবা কোনো ধরনের সুপারিশ আছে কিনা সে বিষয়ে তিনি কিছু বলতে রাজি হননি।

আশুগঞ্জে প্যারাসিটামল খেয়ে দুই শিশুর মৃত্যুর তদন্তে স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় এই কমিটি গঠন করেছে।

বৃহস্পতিবার রাতে আশুগঞ্জের দুর্গাপুর গ্রামে ‘প্যারাসিটামল সিরাপ খাওয়ার পর’ ইয়াসিন খান (৭) ও মোরসালিন খান (৫) নামে দুই ভাইয়ের মৃত্যু হয় বলে অভিযোগ করে তাদের পরিবার। শিশু দুটি ওই গ্রামের ইটভাটার শ্রমিক সুজন খানের ছেলে।

ঘটনার বর্ণনায় শিশুদের মা বলেন, দুই ছেলের জ্বর হওয়ায় বৃহস্পতিবার বিকালে বাড়ির পাশের একটি ফার্মেসি থেকে তারা ‘নাপা সিরাপ’ এনে খাওয়ান। তারপর দুই ছেলেরই বমি শুরু হয়।

অবস্থার অবনতি হলে তাদের প্রথমে আশুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, এরপর জেলা সদর হাসাপাতালে নেওয়া হয়। হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে আনার পথে বৃহস্পতিবার রাত ৯টার দিকে ইয়াসিনের মৃত্যু হয়। আর বাড়িতে নিয়ে আসার পর রাত সাড়ে ১০টায় মারা যায় মোরসালিন।

এ ঘটনায় এরই মধ্যে সারাদেশের পাইকারি ও খুচরা দোকান পরিদর্শন করে নাপা সিরাপের একটি ব্যাচের ওষুধ পরীক্ষা করার নির্দেশ দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।

দুই শিশুর মৃত্যুর ঘটনায় আশুগঞ্জ থানায় একটি সাধারণ ডায়েরি করে পুলিশ।

এই ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তর ছাড়াও ওষুধ প্রশাসন অধিদপ্তর একটি তদন্ত কমিটি গঠন করেছে।

এদিকে, এই ঘটনায় জেলা সদর হাসপাতাল কর্তৃপক্ষের গঠিত তদন্ত কমিটির কার্যক্রম স্থগিত করা হয়েছে।

সোমবার কমিটির কার্যক্রম স্থগিত করা হলেও হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি সাংবাদিকদের জানায় মঙ্গলবার।