বর্ণাঢ্য আয়োজনে নেত্রকোণায় বসন্তকালীন সাহিত্য উৎসব

নেত্রকোণায় বর্ণাঢ্য আয়োজনে ২৫তম বসন্তকালীন সাহিত্য উৎসব ও খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠান হচ্ছে।

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2022, 11:48 AM
Updated : 15 March 2022, 11:48 AM

মঙ্গলবার শহরের মোক্তারপাড়া এলাকার বকুলতলায় নেত্রকোণা সাহিত্য সমাজ এ উপলক্ষে দিনব্যাপী নানা আয়োজন করেছে।

সকাল সাড়ে ৯টায় জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন চিত্রশিল্পী বিপুল শাহ্।

পরে উদীচী শিল্পী গোষ্ঠীর সুব্রত রায়ের পরিচালনায় তবলার লহরা, মোখলেছুর রহমানের বংশীবাদন ও তমা রায়ের পরিচালনায় নৃত্য পরিবেশন করেন শিল্পীরা।

নেত্রকোণা সাহিত্য সমাজ ১৯৯৭ সাল থেকে প্রতিবছর বসন্তকালীন সাহিত্য উৎসবের আয়োজন করে আসছে। উৎসবে বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য প্রতিবছর একজন গুণী মানুষকে খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান করা হয়।

নেত্রকোণা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান বলেন, কোভিড পরিস্থিতি বিবেচনায় যথাসময়ে উৎসব আয়োজন করা যায়নি। এখন কোভিড পরিস্থিতি উন্নতি হওয়ায় উৎসবের আয়োজন করেছি।

রাতে সাংস্কৃতিক পরিবেশনা দিয়ে শেষ হওয়ার আগে বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় কবি শামীম রেজার হাতে তুলে দেওয়া হবে ২৫তম খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার।

একই সঙ্গে কোভিড পরিস্থিতির কারণে উৎসব করতে না পারায় গত বছরের খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কারের জন্যে নির্বাচিত প্রয়াত অধ্যাপক শামসুজ্জামান খানের পরিবারের সদস্যদের হাতে তুলে দেওয়া হবে পুরস্কার।

পুরস্কার প্রদানে অতিথি হিসেবে থাকবেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু, জেলা প্রমাসক কাজী মো. আব্দুর রহমান, পুলিশ সুপার আকবর আলী মুন্সী, জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, নেত্রকোণা পৌর মেয়র নজরুল ইসলাম খান ও সদর উপজেলা চেয়ারম্যান তফসির উদ্দিন খান।

দিনব্যাপী উৎসবে স্বরচিত কবিতা, ছড়া, গল্প পাঠ ছাড়াও সাহিত্যের চারটি বিশেষ অধিবেশন হবে। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন সরোজ মোস্তফা, ষড়ৈশ্বর্য মুহাম্মদ, শিমুল সালাউদ্দিন ও মোস্তফা তারিকুল আহসান।

চার পর্বে আলোচনায় অংশ নেবেন অধ্যাপক যতীন সরকার, অধ্যাপক সৌমিত্র শেখর, কবি আসাদ মান্নান, কবি হাসান মাহমুদ, কবি অনিকেত শামীম, আবু আক্কাস আহমেদ, কথাশিল্পী হামীম কামরুল হক, নাট্যকার রুবাইয়াৎ আহমেদ, কবি কামরুন্নাহার লিজা, কবি অনিকেত শামীম, কবি তপন বাগচী, কবি মনোয়ার সুলতান, কবি মাহবুব কবীর, কবি গণি আদম।।

সকাল থেকেই শিল্প-সাহিত্যপ্রেমীরা বসন্ত উৎসব উপভোগ করতে বকুলতলায় ভিড় জমান।

আরো পড়ুন