দিনাজপুরে ধুমধামে বট-পাকুড়ের বিয়ে

দিনাজপুরের কাহারোল উপজেলার একটি গ্রামের সনাতন ধর্মাবলম্বীরা মহাধুমধামে বট ও পাকুড় গাছের বিয়ে দিয়েছেন; যেখানে অতিথি আপ্যায়নেরও ব্যবস্থা ছিল।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2022, 11:00 AM
Updated : 10 March 2022, 11:00 AM

উপজেলার গড়নপুর গ্রামে ভদ্রকালী মন্দির প্রাঙ্গনে হিন্দু রীতিতে এ বিয়ে অনুষ্ঠিত হয়। পূজা-অর্চনা, বাদ্য-বাজনা, সাজসজ্জা, নাচ-গান, রান্না-বান্না, অতিথি আপ্যায়ন, দান-দক্ষিণা সবই ছিল বিয়ের আয়োজনে।

বিয়েতে মেয়েদের পরনে ছিল লাল ও হলুদ শাড়ি; ছেলেদের গায়ে ছিল হলুদসহ বিভিন্ন বাহারী রঙের পাঞ্জাবি। বিয়ের আয়োজন আর উৎসবে দেখে বোঝার উপায় ছিল না, এ বট-পাকুড়ের বিয়ে।

বিয়ের পুরোহিত গণেশ চক্রবর্তী জানান, হিন্দু সনাতন ধর্মাবলম্বীদের মতে, ভারত থেকে এই বৃক্ষ বিয়ের প্রচলন। হিন্দু শাস্ত্র মতে যাদের সন্তান নেই বট বৃক্ষের বিয়ে দিলে তাদের পূর্নতা লাভ হয়। ছেলে-মেয়ের বিয়ে দিলে তা যে পূণ্য লাভ করে সেই পূণ্যের ফলের আশায় এই বট-পাকুড়ের বিয়ে দেওয়া হয়।

ভদ্রকালী মন্দির প্রাঙ্গনে প্রতিষ্ঠিত বট ও পাকুড়কে বিয়ের শাড়ি-পাঞ্জাবি পরানো হয়। তারপর ছেলে (পাকুড়) ও মেয়ে (বট) পক্ষের অবিভাবকের উপস্থিতিতে পুরোহিত বিয়ের পর্ব শেষ করেন। এরপর বিশাল প্যান্ডেলে অতিথিদের আপ্যায়ন করানো হয়। বিয়ে উপলক্ষে দুপুর থেকে বিকাল পর্যন্ত তিন গ্রামের মানুষের আপ্যায়ন চলে। এর আগে বাবুর্চিরা বড় বড় হাড়িতে ভাতসহ বিভিন্ন ধরনের নিরামিষ রান্না করেন অতিথিদের জন্য।

ভদ্রকালি মন্দির কমিটির সভাপতি বিশাল রায় বলেন, বিয়ের জন্য প্রায় তিন লাখ টাকা চাঁদা তোলা হয়। এই টাকা গ্রামবাসীরা নিজেদের ইচ্ছেই দিয়েছেন।