স্কুল খুলল: ক্লাসে ফিরে আনন্দিত শিশুরা

করোনাভাইরাসের বিধিনিষেধ শেষে সারা দেশের মতো ময়মনসিংহেও বিদ্যালয়ে ফিরেছে শিশুরা।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2022, 01:30 PM
Updated : 2 March 2022, 01:30 PM

বুধবার সকালে শিশুদের কলকাকলিতে মুখরিত হয়ে ওঠে প্রাথমিক বিদ্যালয়গুলো।

বুধবার প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির ক্লাস শুরু হয়েছে। সপ্তাহে ছয় দিন ক্লাস হবে তাদের। প্রাক-প্রাথমিক শ্রেণির ক্লাস শুরু হবে ২০ মার্চ।

ময়মনসিংহ শহরের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে দেখা যায় ক্লাসে ফিরে শিক্ষক-শিক্ষার্থীরা বেশ উচ্ছ্বসিত। স্কুল খোলার আগে মা সমাবেশ করে সকলকে স্বাস্থ্যবিধি মেনে বাচ্চাদের স্কুলে নিয়ে আসতে বলা হয়। সকল ছাত্রছাত্রীদের মাস্ক নিশ্চিত করে ক্লাসে প্রবেশ করানো হয় এবং শ্রেণিকক্ষে স্বাস্থ্যবিধি মেনে পাঠদান করা হয়।

১২০ নম্বর গাঙ্গিনারপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাকলী গোস্বামী বলেন, করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন পর স্কুল খুলেছে। শিক্ষার্থীদের কাছে পেয়ে মনটা ভরে গেছে। প্রথম দিনে উপস্থিতি ছিল প্রায় শতভাগ। শিক্ষার্থীদের পড়াশোনার বেশ আগ্রহ রয়েছে। সকলেই স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে এসেছে।

স্কুল খোলার আগে থেকেই শিক্ষার্থীদের অভিভাবকদের নিয়ে সমাবেশ করে স্বাস্থ্যবিধি নিশ্চত করে ক্লাসে নিয়ে আসার জন্য বলা হয়েছিল।

বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী শাকিল হাসান বলে, “অনেক পর স্কুলে এসে ভালো লাগছে। সবাইকে কাছে পেয়ে মনটা ভরে গেছে। এখন পড়াশোনায়ও মন বসবে।”

আরেক শিক্ষার্থী তাকিয়া জান্নাত বলে, “করোনার কারণে পড়াশোনার অনেক ক্ষতি হইছে। এখন করোনা আর আসবে না আশা করি। আমরা সব সময় মাস্ক পরেই স্কুলে আসব। ভালো করে পড়াশোনা করতে চাই।”

ময়মনসিংহ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শফিউল হক বলেন, সকল শিক্ষা প্রতিষ্ঠানে নির্দেশনা দেওয়া হয়েছে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে যেন ক্লাস পরিচালনা করে। এ ব্যাপারে জেলা শিক্ষা অফিস মনিটরিং করবে। শিক্ষার্থীদের ক্ষতি পোষাতে অতিরিক্ত ক্লাস নিয়ে সিলেবাস সম্পন্ন করা হবে।

বুধবার শুরু হওয়া ক্লাস ২০ রমজান পর্যন্ত চলবে বলে তিনি জানান।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস জানায়, ময়মনসিংহ জেলায় প্রাথমিক বিদ্যালয় রয়েছে চার হাজার ৮৬০টি। এর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় দুই হাজার ১৪০টি। মোট শিক্ষার্থী রয়েছে আট লাখ ৩৬ হাজার ৩৪০ জন।