সাভারে বিএনপি-পুলিশ সংঘর্ষ, আটক ৩

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে সাভারে বিক্ষোভ মিছিল ঘিরে দলের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2022, 12:39 PM
Updated : 2 March 2022, 01:01 PM

বুধবার ঢাকা-আরিচা মহাসড়কে সাভারের মডেল মসজিদের সামনে এই সংঘর্ষে দুই পুলিশ সদস্য আহত হয়েছেন এবং ঘটনাস্থল থেকে তিনজনকে আটক করা হয় বলে পুলিশ জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও জাতীয় নির্বাহী কমিটির সদস্য নিপুন রায় চৌধুরীসহ নেতাকর্মীরা সকাল থেকে জড়ো হন।

সাভারের ব্যাংক কলোনি এলাকায় ঢাকা জেলা বিএনপি সভাপতি ও সাবেক সংসদ সদস্য দেওয়ান মো. সালাউদ্দিন বাবুর বাসভবনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশ শেষে দলীয় নেতাকর্মীরা বেলা ১১টার দিকে বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-আরিচা মহাসড়কের ওঠার সঙ্গে সঙ্গে পুলিশ তাদের বাধা দেয়।

পুলিশের সঙ্গে নেতাকর্মীদের বাদানুবাদের এক পর্যায়ে সংঘর্ষ শুরু হয়। এ সময় পুলিশ লাঠিপেটা করে তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে এবং বিএনপি কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। পরে পুলিশ তাদের ধাওয়া করে মডেল মসজিদ পর্যন্ত নিয়ে যায়।

উদ্ভূত পরিস্থিতিতে নেতাকর্মীরা রুহুল কবির রিজভী ও নিপুণ রায় চৌধুরীকে নিরাপদ দূরত্বে নিয়ে সরিয়ে নেন।

সাভার মডেল থানার ওসি কাজী মাইনুল ইসলাম বলেন, অনুমতি না নিয়ে বিএনপি নেতাকর্মীরা মহাসড়কে বিক্ষোভ মিছিল করে বিশৃঙ্খলার সৃষ্টি করে।

“বাধা দিলে তাদের হামলায় আমাদের দুইজন পুলিশ সদস্য আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিপেটা করে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়।”

পুলিশ তিন জনকে আটক করার কথা বললেও তাদের পরিচয় জানায়নি।

বিক্ষোভ মিছিল শুরুর আগে এক সমাবেশে রুহুল কবির রিজভী বলেন, ক্ষমতায় গিয়ে আওয়ামী লীগ জনগণের সাথে প্রতারণা করছে। রাষ্ট্রীয় গণতন্ত্রকে হত্যা করেছে, জবাই করেছে। সয়াবিন তেল, চাল, চিনি, পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য আকাশ ছুঁয়েছে।

“তেল মজুদ করছে। সিন্ডিকেট বানিয়ে আওয়ামী লীগই ব্যবসার নামে জিনিসপত্রের দাম বাড়িয়ে দিচ্ছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের দিকে তাদের খেয়াল নেই, তারা বিরোধীদলকে দমনে ব্যস্ত রয়েছেন।”

এ সময় ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক খন্দকার আবু আশফাক, জাতীয় নির্বাহী কমিটির সদস্য তমিজউদ্দীন, জাতীয় নির্বাহী কমিটির সদস্য নাজিমুদ্দিনসহ জেলা ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।