নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর ‘আত্মহত্যার চেষ্টা’, শিক্ষকের কটাক্ষের অভিযোগ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী ‘আত্মহত্যার চেষ্টা’ করেছেন, যার ‘জন্ম নিয়ে’ কটাক্ষের অভিযোগ উঠেছে এক শিক্ষকের বিরুদ্ধে।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2022, 06:06 PM
Updated : 24 Feb 2022, 06:06 PM

বৃহস্পতিবার বিকালে ফেইসবুক লাইভে এসে ঘটনার ব্যাখ্যা করে এই শিক্ষার্থী ১০টি ঘুমের বড়ি খান বলে তার সহপাঠীদের অভিযোগ। 

এই ঘটনায় শিক্ষার্থীরা ওই শিক্ষকের শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ঢাকা ময়মনসিংহ মহাসড়কে টায়ার জালিয়ে বিক্ষোভ ও প্রতিবাদ করছেন।

২০১৯-২০ শিক্ষাবর্ষের ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের এই শিক্ষার্থীকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রতিবাদে নামা শিক্ষার্থীদের একজন রাফিদ হাসান বলেন, “আত্মহত্যার চেষ্টাকারী এই শিক্ষার্থীসহ বেশ কয়েকজন এসাইনম্যান্ট নিয়ে এক শিক্ষকের কাছে যান। এ সময় ওই শিক্ষক নানা প্রশ্ন করার এক পর্যায়ে তার জন্মের পরিচয় নিয়ে কটাক্ষ করেন।”

রাফিদ হাসানের অভিযোগ, এরপর ওই শিক্ষার্থী ক্ষোভে ফেইসবুক লাইভে এসে ১০টি ঘুমের বড়ি খান। পরে সহপাঠীরা ফেইসবুকে বিষয়টি অবগত হয়ে তাকে উদ্ধার করে ত্রিশালের স্থানীয় হাসপাতালে নিয়ে যায়। পরে সেখান থেকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

এ বিষয়ে জানতে ওই শিক্ষককে একাধিকবার ফোন দিলেও সেটি বন্ধ পাওয়া যায়।  

ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান অধ্যাপক মো. ইমদাদুল হুদা বলেন, “আগে শিক্ষার্থীকে সুস্থ করে তুলি, পরে অন্য বিষয় নিয়ে আলোচনা করে ব্যবস্থা নেওয়া যাবে।”

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান বলেন, “প্রথমে আমরা আমাদের শিক্ষার্থীর চিকিৎসা নিশ্চিত করে সুস্থ করে তুলি। এরপর এর বিষয়ে শিক্ষার্থীর সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।”

ত্রিশাল থানার পরিদর্শক (তদন্ত) আবু বক্কর ছিদ্দিক বলেন, প্রায় দুই ঘণ্টা যাবত ঢাকা ময়মনসিংহ মহাসড়ক বন্ধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। পরে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়।