টাঙ্গাইল পুলিশ পেল ‘বডি ওর্ন ক্যামেরা’

টাঙ্গাইল জেলা পুলিশে যুক্ত হয়েছে আধুনিক ‘বডি ওর্ন ক্যামেরা’।

টাঙ্গাইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2022, 12:10 PM
Updated : 24 Feb 2022, 12:10 PM

বৃহস্পতিবার দুপুরে জেলা শহরের নিরালা মোড়ে পুলিশ সদস্যদের মাঝে এই ক্যামেরা বিতরণ করেন টাঙ্গাইল পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার।

এ সময় পুলিশ সুপার বলেন, ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক কেন্দ্রিক সাম্প্রতিক সময়ে যেসব অপরাধ সংঘটিত হয়েছে তা নিয়ন্ত্রণ ও পুলিশ সদস্যদের দায়িত্ব পালন পর্যালোচনার জন্য টাঙ্গাইলে ট্রাফিক পুলিশ ও মহাসড়ক কেন্দ্রিক থানাগুলোতে বডি ওর্ন ক্যামেরা বিতরণ করা হয়েছে।

পাইলট প্রজেক্ট হিসেবে টাঙ্গাইল জেলায় ৪২টি এই ক্যামেরা সংযোজিত করা হলো বলে জানান তিনি।

এসপি কায়সার বলেন, এই ক্যামেরার মাধ্যমে পুলিশ সদস্যরা যেমন কাজের জবাবদিহিতায় আসবে, তেমনি অপরাধীরা কোনো অপরাধ করে পার পাবে না। তাদেরকে আইনের আওতায় আনার কাজে এটি বিশেষ সহায়তা করবে।

বডি ওর্ন  ক্যামেরা বিতরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) কাজী নুসরাত এদীব লুনা, অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) জয়ব্রত পাল, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মুহাম্মদ সরোয়ার হোসেন, টাঙ্গাইল সদর থানা ওসি মীর মোশারফ হোসেন প্রমুখ।

পুলিশ জানিয়েছে, এই ক্যামেরার সাহায্যে এইচডি (হাই ডেফিনেশন) ভিডিও রেকর্ডিং করা যাবে। ৩৬০ ডিগ্রি কোণে ঘোরানো যাবে, ওয়াইফাই ও থ্রিজি, ফোরজি ও জিপিএস নেটওয়ার্ক প্রযুক্তির মাধ্যমে সরাসরি যেকোনো স্থানে বসে সবকিছু তদারক করা যাবে। এ ছাড়া ‘বডি ওর্ন ক্যামেরায়’ সহজেই অডিও ধারণসহ স্টিল ছবিও ধারণ করা যায়। জিপিএস প্রযুক্তির মাধ্যমে যেকোনো স্থানে বসেই ক্যামেরার সব কিছু তদারক করা যাবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক