ভাষা ও সংস্কৃতি রক্ষায় সাঁওতালদের মানববন্ধন গাইবান্ধায়

ভাষা ও সংস্কৃতি রক্ষার দাবিতে গাইবান্ধায় মানববন্দন করেছে সাঁওতাল জনগোষ্ঠীর সদস্যরা।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2022, 05:35 PM
Updated : 19 Feb 2022, 05:35 PM

’জনউদ্যোগ’ ও ’অবলম্বন’ নামের দুটি স্বেচ্ছাসেবি সংগঠন শনিবার সকালে শহরের ডিবি রোডের গানাসাস মার্কেটের সামনে এ মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধন কর্মসূচিতে সকল জাতিগোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি রক্ষার দাবি জানানো হয়।

মানববন্ধনে ‘সাঁওতালসহ বিভিন্ন জাতিগোষ্ঠীর নিজস্ব ভাষায় ‍শিক্ষার ব্যবস্থা করতে হবে’, ‘আদিবাসী জনগোষ্ঠী সকল মানুষের সমান’ লেখা সম্বলিত ফেস্টুন প্রদর্শন করা হয়।

স্বাধীনতার দীর্ঘ সময় পরও বাংলাদেশে সাঁওতালদের নিজ মাতৃভাষায় শিক্ষা লাভের দাবি উপেক্ষিত হয়ে আসছে বলে অভিযোগ করেন গোবিন্দগঞ্জ উপজেলার ‘সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির’ সভাপতি ও সাঁওতাল নেতা ফিলিমন বাস্কে বলেন।

তিনি বলেন, ”সাঁওতাল শিশুদের নিজ মাতৃভাষায় অক্ষরজ্ঞান না থাকায় তাদের সংস্কৃতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। একটি শিশুর সৃজনশীলতা, মননশীলতা ও মেধার বিকাশ হয় তার মাতৃভাষার মধ্য দিয়ে।

”কিন্তু চর্চার অভাবে এসব বর্ণমালার সবই এখন বিলুপ্ত প্রায়। ফলে নতুন প্রজন্মের আদিবাসীরা নিজ ভাষায় কথা বলতে পারলেও নিজস্ব ভাষার কোনো চর্চা করতে পারছে না।”

সাঁওতালদের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় অবিলম্বে সাঁওতালদের জন্য পাঠ্যপুস্তক, জেলায় সাঁওতাল ’কালচারাল অ্যাকাডেমি’ প্রতিষ্ঠাসহ ভাষা ও সংস্কৃতি রক্ষায় সরকারি উদ্যোগ নেওয়ার দাবি জানান আদিবাসী নেত্রী প্রিসিলা মুরমু।

জেলা আইনজীবী সমিতির সধারণ সম্পাদক ও আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের আহবায়ক সিরাজুল ইসলাম বলেন, বুকের রক্ত দিয়ে এদেশে ভাষার মর্যাদা প্রতিষ্ঠা করে সারাবিশ্বে উদাহরণ সৃষ্টি করেছে। অথচ এ দেশেই ভাষাগত জাতিগোষ্ঠীরা মাতৃভাষা কি বঞ্চিত থাকবে?

সংস্কৃতি বিকাশের জন্য মাতৃভাষা অত্যন্ত জরুরি এবং মাতৃভাষায় শিশু-শিক্ষার বিকল্প নেই উল্লেখ করেন বক্তারা।

জনউদ্যোগ-এর সদস্য সচিব প্রবীর চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠানে ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য আমিনুল ইসলাম, পরিবেশ আন্দোলন-গাইবান্ধা জেলা আহ্বায়ক ওয়াজিউর রহমান, জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা বাবুল রবিদাস, সামাজিক সংগ্রাম পরিষদের আহবায়ক জাহাঙ্গীর কবির ও সদস্য সচিব হাসান মোর্শেদ, আদিবাসী বাঙালি সংহতি পরিষদের সদর উপজেলার আহবায়ক গোলাম রব্বানী, জেলা রবিদাস ফোরামের সাধারণ সম্পাদক খিলন রবিদাস, আদিবাসী নেত্রী তৃষ্ণা মুর্মু, বৃটিশ সরেন প্রমুখ অংশ নেন।