এইচএসসি: বরিশালে ছেলেদের দ্বিগুণ মেয়ে পেয়েছে জিপিএ-৫

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ৭৬ শতাংশ।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2022, 09:47 AM
Updated : 13 Feb 2022, 09:47 AM

রোববার বেলা ১১টায় বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন ফলাফল তুলে ধরে জানান, এবার এ বোর্ডে জিপি‌এ-৫ পেয়েছে নয় হাজার ৯৭২ জন।

“বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে বরাবরের মত মেয়েরা এবারো এগিয়ে রয়েছে। মেয়েদের পাসের হার ৯৬ দশমিক ৯৪ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৯৪ দশমিক ৪৮ শতাংশ।

অরুণ কুমার বলেন, মেয়েরা জিপিএ-৫ পেয়েছে ছয় হাজার ৪৯০ জন, বিপরীতে ছেলেরা পেয়েছে তিন হাজার ৪৮১ জন।

কোভিড মহামারীর কারণে বিলম্বিত শিক্ষাবর্ষ শেষে সংক্ষিপ্ত সিলেবাসে হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষায় সারা দেশে পাস করেছে ৯৫ দশমিক ২৬ শতাংশ শিক্ষার্থী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২১ সালের উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করেন। পরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে এবারের ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

প্রায় একই সময়ে বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এ বছর বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে ৬৬ হাজার ৭৯৬ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্য থেকে পরীক্ষায় পাস করেছে ৬৩ হাজার ৯৬৪ জন পরীক্ষার্থী।

বরিশাল বোর্ডে বিভাগভিত্তিক পাসের হারে সর্বোচ্চ পাস করেছে মানবিকে ৯৭ দশমিক ৬৩ শতাংশ শিক্ষার্থী। ব্যবসায় শিক্ষা বিভাগে ৯৩ দশমিক ৫৩ শতাংশ এবং বিজ্ঞান বিভাগে পাসের হার সর্বনিম্ন ৯১ দশমিক ৬৫ শতাংশ।