বরগুনায় জেলের জালে ধরা পড়ল সাকার মাউথ ক্যাটফিশ

বরগুনায় বিষখালী নদীতে বড় আকারের সাকার মাউথ ক্যাটফিশ ধরা পড়েছে।

বরগুনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2022, 12:30 PM
Updated : 9 Feb 2022, 10:36 AM

স্থানীয়রা একে ‘টাইগার মাছ’ বললেও আসল নাম ‘সাকার মাউথ ক্যাটফিশ’ বলে জানিয়েছেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিভাগের সহকারী অধ্যাপক মীর মোহাম্মদ আলী।

মঙ্গলবার ভোরে জেলার বেতাগী উপজেলার পুটিয়াখালী এলাকায় বিষখালী নদীতে জয়নাল আবেদীন (৫১) নামে এক জেলের জালে মাছটি আটকা পড়ে।

জয়নাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নদীতে বেশ কিছু পোমা ও ইলিশ মাছের সঙ্গে এই মাছটি আটকা পড়ে তার জালে। ১৬ ইঞ্চি লম্বা এক কেজি ৫০ গ্রাম ওজনের মাছটি তিন হাজার টাকায় স্থানীয় ব্যক্তির কাছে বিক্রি করেছেন।

”বিরল প্রজাতির মাছটি পেয়ে খুব খুশি,”

জয়নাল বলেন, মাছটির শরীরের বাদামি রং ও ছোট কালো বিন্দু বিন্দু ছাপ থাকায় স্থানীয়রা এর নাম দিয়েছেন ’টাইগার মাছ’। কয়েক মাস আগেও একই প্রজাতির আরেকটি মাছ এ এলাকায় ধরা পড়ে বলে স্থানীয়রা জানান।

জয়নাল সকালে মাছটি নিয়ে পুটিয়াখালী বাজারে গেলে উৎসুক জনতা ভিড় জমায়।

পুটিয়াখালীর বাসিন্দা মোবারক আলী বলেন, “মাছটি দেখে আমি প্রথমে ভয় পেয়েছিলাম। এর আগে এ ধরনের মাছ দেখিনি। এর নামও জানা ছিল না আমার।”

এটি বিদেশি মাছ বলে জানিয়েছেন সহকারী অধ্যাপক মীর মোহাম্মদ আলী।

তিনি বলেন, ‘সাকার মাউথ ক্যাটফিশ’ ইংরেজি নামের মাছটির বৈজ্ঞানিক নাম hypostomus plecostomus। লরিকেরিয়েডি পরিবারভুক্ত এ জাতীয় মাছ মুখ দিয়ে চুষে খাবার খায়। অনেক দেশে এগুলো অ্যাকুরিয়ামে শোভাবর্ধক হিসেবে রাখা হয়। এরা পানির তলদেশে বাস করে এবং শেওলাজাতীয় উদ্ভিদ খায়।

স্বভাবে শান্ত প্রকৃতির মাছটি মিঠা পানিতে বাস করে বলে জানান তিনি।

বেতাগীর উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল গাফফার বলেন, “বিরল প্রজাতির মাছটি হয়ত কোথাও থেকে ভেসে এসেছে। প্রায়ই এ ধরনের মাছ ধরা পড়ার খবর পাওয়া আসে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক