শীত বৃষ্টিতে জবুথবু কুড়িগ্রাম

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর ঠাণ্ডায় জবুথবু হয়ে পড়েছে উত্তরের জেলা কুড়িগ্রামের জনজীবন।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2022, 07:25 AM
Updated : 4 Feb 2022, 07:25 AM

শুক্রবার ভোর থেকে শুরু হওয়া টানা বৃষ্টিতে সড়ক ও মাঠে-ময়দানে পানি জমে গেছে। থেমে থেমে মেঘের গর্জন যেন বর্ষার আমেজ সৃষ্টি করেছে।

রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিছুর রহমান জানান, শুক্রবার সকাল ৯টা পর্যন্ত ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর এদিন কুড়িগ্রামে সর্বনিম্ন ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এদিকে বৃষ্টির কারণে রাস্তাঘাটে যানবাহন ও মানুষ কম চলাচল করছে। কাজে বের হতে না পেয়ে বিপাকে পড়েন খেটে খাওয়া নিম্ন আয়ের লোকজন।

কুড়িগ্রামের বেলগাছা ইউনিয়নের নির্মাণ শ্রমিক ঠিকাদার আকলাস হোসেন বলন, “বৃষ্টির কারণে শ্রমিকরা কাজে আসতে না পারে নাই। এখন আমার পাঁচটি বিল্ডিংয়ের কাজ বন্ধ রয়েছে।”

রাজারহাটের ছিনাই ইউনিয়নের কৃষক হাসেম আলী বলেন, “এখন বোরো রোপনের ভরা মৌসুম। এতদিন শীত উপেক্ষা করে কাজে বের হয়েছিলাম। আজ বৃষ্টির কারণে যেতে পারেনি।”

চর কুড়িগ্রাম বস্তির আবেদ আলী ও মনছার জানান, বৃষ্টির কারণে রাস্তায় মিশুক-রিকশা নেইা ফলে চলাচললে ভোগান্তি হচ্ছে।

এদিকে বৃষ্টির কারণে আলু ক্ষেতে ছত্রাক আক্রমণের শঙ্কা দেখা গিয়েছে সদর উপজেলার শিবরাম গ্রামের কৃষক আব্দুল মজিদ জানান।

তিনি বলেন, “গত কয়েকদিনের টানা শৈত্যপ্রবাহের কারণে আলু ক্ষেতে মড়ক দেখা দিয়েছে। বৃষ্টির কারণে মড়ক আর বাড়ে কিনা তাই নিয়ে চিন্তা করছি।”

কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ বিভাগের প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ শামসুদ্দিন মিয়া জানালেন, বৃষ্টি ও স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় আলুতে ‘লেট ব্লাইট’ ভাইরাস আক্রমণের আশঙ্কা থাকে।

এ পরিস্থিতিতে আলু চাষিদের বৈরী আবহাওয়া সম্পর্কে সজাগ থাকতে এবং ওষুধ ছিটিয়ে ছত্রাকের আক্রমণ ঠেকানোর পরামর্শ দেওয়া হয়েছে বলে সদর উপজেলার কৃষি কর্মকর্তা জাকির হোসেন জানান।