শৈত্যপ্রবাহ: কুড়িগ্রামে তাপমাত্রা নেমেছে ৬ ডিগ্রি সেলসিয়াসে

উত্তরের জেলা কুড়িগ্রামে বয়ে চলছে মাঝারি আকারের শৈত্যপ্রবাহ; হিম বাতাসের দাপট আর ঘন কুয়াশায় জেলায় স্থবিরতা নেমে এসেছে।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2022, 07:31 AM
Updated : 28 Jan 2022, 07:53 AM

শুক্রবার সকালে কুড়িগ্রামের তাপমাত্রার পারদ ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে বলে রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুর রহমান জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “জেলাজুড়ে মাঝারি শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। এই অবস্থা আরও দুই থেকে তিনদিন থাকতে পারে।”

এদিকে প্রচণ্ড ঠাণ্ডায় বিপাকে পড়ছেন জেলার নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ; সংসার চালাতে তীব্র শীত উপেক্ষা করেই কাজের সন্ধানে বের হচ্ছেন তারা।

কুয়াশা ও ঠাণ্ডা বাতাসের কারণে বোরো বীজতলা ও আলু ক্ষেত নিয়ে আশঙ্কার মধ্যে রয়েছেন কৃষক।

ছত্রাকের আক্রমণ থেকে আলু ক্ষেত রক্ষা করতে ঘন ঘন ছত্রাকনাশক স্প্রে করতে হচ্ছে বলে জানালেন কুড়িগ্রামের হলোখানা ইউনিয়নের টাপুরচরের কৃষক আবদার হোসেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এবারে অনেক খরচ করে আলু লাগিয়েছি। কিন্তু তীব্র ঠাণ্ডার কারণে সদ্য বেড়ে ওঠা আলু ক্ষেত নিয়ে চিন্তায় আছি।”

তবে এই শৈত্যপ্রবাহ ক্ষণস্থায়ী হবে এবং তাতে আবাদের তেমন কোনো ক্ষতি হওয়ার আশঙ্কা নেই বলে জানিয়েছেন কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ বিভাগের প্রশিক্ষণ কর্মকর্তা মো. শামসুদ্দিন মিঞা।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুল হাই সরকার বলছেন, বিভিন্ন উপজেলায় শীতার্তদের জন্য এক কোটি আট লাখ টাকার কম্বল ও প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আসা ৩৫ হাজার ৭০০ কম্বল পাঠানো হয়েছে। এ ছাড়া আরও প্রায় ছয় হাজার সোয়েটার ও পাঁচ হাজার কম্বল বিতরণ করা হয়েছে।