কক্সবাজারে কৃষি জমির মাটি বিক্রি, তিন ব্যক্তিকে অর্থদণ্ড

কক্সবাজারের টেকনাফে কৃষি জমির উপরিভাগের মাটি বিক্রির অভিযোগে তিন ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2022, 06:46 PM
Updated : 27 Jan 2022, 06:46 PM

টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. এরফানুল হক চৌধুরী জানান, বৃহস্পতিবার বিকালে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সংলগ্ন ছোট হাবিরপাড়ায় এ অভিযান চালানো হয়।

দণ্ডিতরা হলেন টেকনাফের সদর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের ছোট হাবিরপাড়ার সোনা আলীর ছেলে আলী আহমদ, নুরুল ইসলামের ছেলে সিরাজ মিয়া ও কালা মিয়ার ছেলে নুর বশর।

এরফানুল হক বলেন, কৃষি জমির উপরিভাগের মাটি [টপ সয়েল] উর্বরাংশ কেটে গাড়ি ভর্তি করে বিক্রি করার খবর পায় প্রশাসন। এ সময় ঘটনাস্থলে পৌঁছলে জড়িতরা পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে জব্দ করা হয় মাটি বহনের কাজে ব্যবহৃত একটি মিনি ট্রাক।

"স্থানীয়দের সঙ্গে কথা বলে মাটি কাটার সাথে জড়িত লোকজনকে শনাক্ত করা হয়। পরে মাটি কাটার সাথে সম্পৃক্তরা ঘটনাস্থলে উপস্থিত হলে সংশ্লিষ্ট আইনে তিনজনকে ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে প্রত্যেককে ১ মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।”

এরফানুল হক বলেন, কৃষি জমি খনন করে মাটি বিক্রি করায় ২০১০ সালে প্রণীত ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের ১৫ ধারা’ মতে আইনের লংঘন হয়েছে। আইনে 'কৃষি জমির উপরের স্তর অর্থাৎ উর্বরাংশ অনুমতি ব্যতিরেকে খনন ও বিক্রয় নিষিদ্ধ রয়েছে।

সাজাপ্রাপ্তরা ঘটনাস্থলে জরিমানা আদায় করায় ভবিষ্যতে আইন মানতে সতর্কতা জারি করা হয়েছে বলে জানান এরফানুল হক।