রাজশাহীতে কোভিড শনাক্তের হার ৬০ শতাংশের কাছে

রাজশাহীতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তের হার ৬০ শতাংশের কাছাকাছি পৌঁছেছে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2022, 08:30 AM
Updated : 26 Jan 2022, 08:30 AM

বুধবার সকালে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, “মঙ্গলবার রাজশাহীর দুটি পিসিআর ল্যাবে জেলার ৫৮৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৩৪৪ নমুনায় মিলেছে করোনাভাইরাস। নমুনা পরীক্ষার হিসেবে শনাক্তের হার ৫৮ দশমিক ৬০ শতাংশ।”

এক প্রতিবেদনে শামীম ইয়াজদানী আরও জানান, মঙ্গলবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে জেলার ১৭৯ জনের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাস শনাক্ত হয় ১১৭ জনের শরীরে। একই সময়ে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে ৪০৮ জনের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাস ধরা পড়ে ২২৭ জনের শরীরে।

এর আগের দিন সোমবার এক প্রতিবেদনে বলা হয়েছিল, রাজশাহীর দুইটি ল্যাবে ৫৪৫ জনের নমুনা পরীক্ষা করে জেলার ৩০৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। যার শনাক্তের হার ৫৫ দশমিক ৭৮ শতাংশ।

আর গত রোববার রাজশাহী জেলায় শনাক্তের হার ছিল ৬০ দশমিক ৪৯। শনিবার ছিল ৪৪ দশমিক ১৯ শতাংশ এবং আগের দিন শুক্রবার ২৮ দশমিক ৭১ শতাংশ ছিল করোনাভাইরাস শনাক্তের হার।

শামীম ইয়াজদানী জানান, রামেক হাসপাতালের কোভিড ইউনিটে গত ২৪ ঘণ্টায় একজন মারা গেছেন। তিনি উপসর্গে মারা গেছেন। তার বাড়ি চাঁপাইনবাবগঞ্জে। বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে ভর্তি হয়েছেন আটজন। এই একদিনে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন আটজন রোগী। হাসপাতালের ১০৪ শয্যার কোভিড ইউনিটে বুধবার সকাল ৮টা পর্যন্ত রোগী ভর্তি রয়েছে ৪৯ জন। করোনাভাইরাস নিয়ে ভর্তি রয়েছেন ৩৪ জন। আর উপসর্গ নিয়ে ১৩ জন। করোনাভাইরাস ধরা পড়েনি ভর্তি হওয়া দুজনের।

বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন রাজশাহী জেলার ২৯ জন, চাঁপাইনবাবগঞ্জের ছয়জন, নওগাঁর তিনজন, নাটোরের দুজন, পাবনার তিনজন, কুষ্টিয়ার তিনজন, সিরাজগঞ্জের একজন, ঝিনাইদহের একজন এবং মেহেরপুরের একজন রোগী।

এদিকে, রাজশাহী বিভাগের আট জেলায় গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে এক হাজার ৮৮ জনের।

বুধবার দুপুরে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) নাজমা আক্তার স্বাক্ষরিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নাজমা আক্তার জানান, নমুনা পরীক্ষা হয়েছে দুই হাজার ৪৯৪ জনের। এর মধ্যে এক হাজার ৮৮ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। নমুনা পরীক্ষার হিসেবে সংক্রমণের হার ৪৩ দশমিক ৬২ শতাংশ।

এর আগের দিন সোমবার এক হাজার ৮২৮ জনের নমুনা পরীক্ষায় করোনাভাইরাস শনাক্ত হয় ৮৮২ জনের। শনাক্তের হার ছিল ৪৮ দশমিক ২৫। এর আগের দিন রোববার ছিল ৩৯ দশমিক ৩১ ছিল।

সহকারী পরিচালক জানান, বুধবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনাভাইরাস শনাক্ত হয়েছে রাজশাহী ও পাবনা জেলায়। এর মধ্যে রাজশাহীতে ৪৩৬ জন, পাবনায় ২০৭ জন, চাঁপাইনবাবগঞ্জে ৪৪ জন, নওগাঁয় ৬১ জন, নাটোরে ৪৩ জন, জয়পুরহাটে ৩৪ জন, বগুড়ায় ১৭৭ জন ও সিরাজগঞ্জে ৮৬ জন।