সিরাজগঞ্জে আইনজীবীদের আদালত বর্জন প্রত্যাহার

সিরাজগঞ্জে আদালত কর্মচারীদের সঙ্গে বিরোধের কারণে আদালত বর্জনের এগারো দিন পর আন্দোলন প্রত্যাহার করেছেন আইনজীবীরা।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2022, 04:59 PM
Updated : 24 Jan 2022, 04:59 PM

আইনজীবী ও আদালত কর্মচারীদের মধ্যে ‘ফলপ্রসু’ আলোচনার পর তারা এই সিদ্ধান্ত নেন বলে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রউফ পান্না জানিয়েছেন।

মঙ্গলবার থেকে যথারীতি আদালত ও আইনজীবীদের কার্যক্রম চলমান থাকবে বলে জানান পান্না। 

তিনি সাংবাদিকদের বলেন, আইনজীবী ও আদালত কর্মচারীদের মধ্যে সৃষ্ট সমস্যা সমাধাকল্পে সোমবার বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত জেলা জজের কক্ষে বিচারক, আইনজীবী ও কর্মচারীদের মধ্যে সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে ফলপ্রসু আলোচনা হওয়ায় আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচি প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

“বৈঠকের সিদ্বান্ত অনুযায়ী আইনজীবী ও আদালত কর্মচারীদের দায়ের করা পৃথক দুটি মামলা প্রত্যাহার করে নেওয়া হবে এবং অভিযুক্ত স্টোনোগ্রাফার ইউসুফ আলীকে অন্যত্র বদলি করে দেওয়া হবে।”

বৈঠকে জেলা ও দায়রা জজ, মুখ্য বিচারিক হাকিমসহ উভয় আদালতের বিচারক, আইনজীবী সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, পিপি, জিপিসহ জ্যেষ্ঠ আইনজীবী ও উভয় আদালতের কর্মচারীরা উপস্থিত ছিলেন।

গত ১৩ জানুয়ারি [বৃহস্পতিবার] মুখ্য বিচারিক হাকিম আদালতের স্টেনোগ্রাফার ইউসুফ আলী আইনজীবী আবুল কালামের কাছে মধ্যে অপ্রীতিকর ঘটনার মাধ্যমে সমস্যা সূত্রপাত হয়।

এরপর ১৬ জানুয়ারি [রোববার] আইনজীবীদের শাস্তির দাবিতে আদালত প্রাঙ্গণে সভা-সমাবেশ করেন জেলা জজ ও বিচারিক হাকিম আদালতের কর্মচারীরা। এরপর অফিস ও এজলাস বন্ধ রেখে ‘আপত্তিকর ব্যানার’ নিয়ে আন্দোলন করার অভিযোগ তুলে জড়িতদের শাস্তির দাবিতে আদালত বর্জন শুরু করেন আইনজীবীরা।

ঘটনার মধ্যে মারপিটের অভিযোগ এনে থানায় আইনজীবী ও স্টোনোগ্রাফারের পক্ষ থেকে পৃথক দুটি মামলা করা হয়।