আন্দোলনে আটকে গেল শাবির সিন্ডিকেট নির্বাচন

উপাচার্যের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে সিন্ডিকেট নির্বাচন স্থগিত করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2022, 07:37 AM
Updated : 19 Jan 2022, 08:13 AM

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক আনোয়ারুল ইসলাম বুধবার দুপুরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন “উদ্ভূত পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

আগামী ২ ফেব্রুয়ারি শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু শিক্ষার্থীদের আন্দোলনে গত কয়েকদিন ধরেই উত্তেজনা চলছে ক্যাম্পাসে। বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে হল ছাড়ার নির্দেশ দেওয়া হলেও শিক্ষার্থীরা তা মানেনি।

কোষাধ্যক্ষ বলেন, “আমরা এখন অন্যকিছু ভাবতে পারছি না। যে সমস্যাটি (আন্দোলন) চলছে, সেটি আগে সমাধান করতে চাইছি। তাই সিন্ডিকেট নির্বাচন স্থগিত করা হয়েছে।”

দুর্ব্যবহার করার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজার অপসারণের দাবিতে গত ১৩ জানুয়ারি শিক্ষার্থীদের আন্দোলনের সূচনা হয়।

শেষ পর্যন্ত তাকে অপসারণ করা হলেও রোববার পুলিশের লাঠিপেটা ও টিয়ার শেল ছোড়ার ঘটনায় উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা।

বুধবার সপ্তম দিনের মত ক্যাম্পাসে তাদের কর্মসূচি চলছে। দুপুরের মধ্যে উপাচার্য পদত্যাগ না করলে আমরণ অনশনে বসার ঘোষণা দেওয়া হয়েছে শিক্ষার্থীদের পক্ষ থেকে।

বুধবারের ওই ঘটনায় জালালাবাদ থানায় অজ্ঞাতপরিচয় ৩০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ।