কোভিড: খুলনা বিভাগে ২ মৃত্যু, বেড়েছে শনাক্তের হার

খুলনা বিভাগে একদিনের পরীক্ষায় করোনাভাইরাস সংক্রমণ শনাক্তের হার বেড়েছে। আক্রান্ত হয়ে এই সময়ে কুষ্টিয়ায় দুজন মারা গেছেন।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2022, 11:56 AM
Updated : 18 Jan 2022, 11:56 AM

মঙ্গলবার দুপুরে খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক মনজুরুল মুরশিদ এ তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ১৫৮ জনের করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিনের চেয়ে ১৩১টি নমুনা কম পরীক্ষা হয়েছে। এক হাজার চারজনের নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ১৫ দশমিক ৭৩। আগের দিন এই হার ছিল ১৫ দশমিক ৫৯।

গত ২৪ ঘণ্টায় শনাক্ত রোগীর মধ্যে খুলনায় ৫০, যশোরে ৩৩, ঝিনাইদহে ২৮, কুষ্টিয়ায় ২৯, চুয়াডাঙ্গায় ৬, সাতক্ষীরায় ২, নড়াইলে ৩, বাগেরহাটে ৩, মেহেরপুরে ১ ও মাগুরায় ৩ জন করে রয়েছেন। বিভাগের মধ্যে ঝিনাইদহে শনাক্তের হার সর্বোচ্চ ৩৩ দশমিক ৭৩ শতাংশ।

খুলনা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, ২০২১ সালের মার্চ থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত সময়ে প্রতিদিনই করোনা শনাক্তের হার ৫ শতাংশের ওপরে ছিল। গত বছরের ২২ সেপ্টেম্বর শনাক্তের হার ৫ শতাংশের নিচে নামে। এরপর থেকে ডিসেম্বর পর্যন্ত শনাক্তের হার আর পাঁচের ওপরে ওঠেনি।

সপ্তাহ দুয়েক আগে থেকে শনাক্তের হার ও সংখ্যা বাড়তে থাকে। ১৩ জানুয়ারি পর্যন্ত শনাক্তের হার ১০ শতাংশের নিচে ছিল। ১৪ জানুয়ারি থেকে শনাক্তের হার ১০ শতাংশের ওপরে ওঠে। শেষ তিন দিন শনাক্তের হার ১৫ শতাংশের ওপরে।

বিভাগে মোট করোনাভাইরাস শনাক্ত হয়েছে ১ লাখ ১৪ হাজার ৪১৮ জনের। ১০ জেলায় এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ৯ হাজার ৩৪৭ জন। করোনায় আক্রান্ত হয়ে বিভাগে মারা গেছেন ৩ হাজার ১৯৭ জন।

খুলনা জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার বলেন, সারা দেশের মতো খুলনায়ও সংক্রমণ বাড়ছে। সংক্রমণ ঠেকাতে সবাইকে সচেতন হতে হবে। ঘর থেকে বের হলে সবাইকে স্বাস্থ্যবিধি অনুসরণসহ মাস্ক ব্যবহার করতে হবে।

মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে প্রতিদিনই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে বলে জানান তিনি।