একাব্বরের উত্তরসূরি বেছে নিতে ভোট চলছে টাঙ্গাইলে

আওয়ামী লীগ নেতা মো. একাব্বর হোসেনের মৃত্যুতে শূন্য হওয়া টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের উপ-নির্বাচনে ভোট চলছে শান্তিপূর্ণভাবে।

টাঙ্গাইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2022, 04:41 AM
Updated : 16 Jan 2022, 04:41 AM

জেলা নির্বাচন কর্মকর্তা এএইচএম কামরুল হাসান জানান, রোববার সকাল ৮টায় নির্ধারিত সময়েই ১২১টি কেন্দ্রে ভোট শুরু হয়। প্রথমবারের মত এ আসনের সব কেন্দ্রে ইভিএমে ভোট হচ্ছে এবার। বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত ভোট চলবে।

একটি পৌরসভা এবং ১৪টি ইউনিয়ন নিয়ে গঠিত এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫ জন প্রার্থী; তবে মূল আলোচনা আওয়ামী লীগের প্রার্থী খান আহমেদ শুভকে নিয়ে। বিএনপি এ নির্বাচনে না আসায় নৌকা প্রতীকের প্রার্থী শুভর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় থাকছেন জাতীয় পার্টির লাঙ্গলের প্রার্থী জহিরুল হক জহির।

বাকি প্রার্থীরা হলেন: বাংলাদেশ ওয়ার্কাস পার্টির গোলাম নওজব চৌধুরী (হাতুড়ি), বাংলাদেশ কংগ্রেস পার্টির রুপা রায় চৌধুরী (ডাব) এবং স্বতন্ত্র প্রার্থী নুরুল ইসলাম নুরু (মোটরগাড়ি)।

এ আসনে মোট ভোটার ৩ লাখ ৪০ হাজার ৩৭৯ জন।তাদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭০ হাজার ৫০১ জন, নারী ১ লাখ ৬৯ হাজার ৭৮ জন।তাছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৫ জন।

১২১টি ভোট কেন্দ্রের মধ্যে ৫৭টি ঝুকিপূর্ণ বিবেচনা করে নিরাপত্তা প্রস্তুতি সাজানো হয়েছে বলে জানান জেলা নির্বাচন কর্মকর্তা।

তিনি বলেন, নির্বাচন সুষ্ঠু এবং শান্তিপূর্ণ করতে নির্বাচনী এলাকায় একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৪ প্লাটুন বিজিবি, ৮১০ জন পুলিশ সদস্য ও র‌্যাবের ১০টি মোবাইল টিমসহ আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন করা হয়েছে। এ ছাড়া প্রায় সাড়ে ১৮শ আনসার সদস্য দায়িত্ব পালন করছেন।

গত বছর ১৬ নভেম্বর চারবারের সংসদ সদস্য, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. একাব্বর হোসেনের মৃত্যুতে টাঙ্গাইল-৭ আসনটি শূন্য হয়।

টাঙ্গাইল-৭ আসনে উপ-নির্বাচনের পাশাপাশি রোববার চট্টগ্রাম জেলার বাঁশখালী, নোয়াখালী জেলার নোয়াখালী, যশোর জেলার ঝিকরগাছা, নাটোর জেলার নাটোর ও বাগাতিপাড়া পৌরসভায় ভোট চলছে।

এসব পৌরসভায় তিনটি পদে ভোট নেওয়া হবে। পাঁচটি পৌরসভায় মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ২৬ জন। তাদের মধ্যে ১০ জন দলীয় প্রার্থী এবং ১৬ জন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন।