খালেদা জিয়ার উপদেষ্টা তাজমেরী ইসলামের মুক্তি চান রাবির ১০১ শিক্ষক

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক অধ্যাপক তাজমেরী এস ইসলামের নিঃশর্ত মুক্তি দাবি করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2022, 05:32 PM
Updated : 14 Jan 2022, 05:32 PM

শুক্রবার এক বিবৃতিতে ১০১ জন শিক্ষক এই গ্রেপ্তারের নিন্দা ও গভীর উদ্বেগও প্রকাশ করেন।

২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর মারপিটসহ দণ্ডবিধির বিভিন্ন ধারায় উত্তরা পশ্চিম থানার এক মামলায় বৃহস্পতিবার তাজমেরী ইসলামকে গ্রেপ্তারের পর কারাগারে পাঠানো হয়।

বিবৃতিতে শিক্ষকরা বলেন, রসায়নবিদ অধ্যাপক ড. তাজমেরী ইসলাম শুধু দেশ নয়, আন্তর্জাতিক পরিমন্ডলেও সমানভাবে সুপরিচিত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাসায়ন বিভাগের চেয়ারম্যান, বিজ্ঞান অনুষদের একাধিক মেয়াদে নির্বাচিত ডিন, রোকেয়া হলের প্রভোস্ট, শিক্ষক সমিতির সভাপতি এবং সিনেট ও সিন্ডিকেট সদস্য হিসেবেও সাফল্যের সাথে দায়িত্ব পালন করেছেন।

“এমন একজন কৃতি শিক্ষাবিদকে ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর মারপিটসহ মিথ্যা, বানোয়াট ও হয়রানিমূলক মামলায় গ্রেপ্তার এবং জামিন বাতিল করে কারান্তরীণ করার ঘটনাকে আমরা সরকারের রাজনৈতিক প্রতিহিংসার বহিঃপ্রকাশ বলে মনে করি।”

রাজনৈতিক ভিন্নমত দমন এবং বিএনপিকে ধ্বংস করে নিজেদের ক্ষমতা টিকিয়ে রাখার জন্য সরকার যে ঘৃণ্য চক্রান্ত করছে অধ্যাপক তাজমেরী ইসলামের কারান্তরীণের ঘটনার মাধ্যমে সেটি স্পষ্ট হয় বলে বিবৃতিতে বলা হয়।

“অবিলম্বে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করে অধ্যাপক তাজমেরী ইসলামের নিঃশর্ত মুক্তি দানের জন্য আমরা জোর দাবি জানাই।”

আইবিএ-এর অধ্যাপক হাছানাত আলী বলেন, “তার মতো একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কখনও এমন নাশকতামূলক কর্মকাণ্ড করতে পারেন বলে আমার মনে হয় না। এটা সম্পূর্ণ একটা হয়রানিমূলক মামলা। আমি তার বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার করে নিঃশর্ত মুক্তির জোর দাবি জানাচ্ছি।” 

বিবৃতিতে স্বাক্ষর করেন অধ্যাপক ড. শামসুল আলম সরকার, কলা অনুষদের ডিন অধ্যাপক ডক্টর ফজলুল হক, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাহেদ জামান, অধ্যাপক ড. আমজাদ হোসেন, অধ্যাপক ড. সায়েদুল হক পান্নু, অধ্যাপক ড. মতিয়ার রহমান, অধ্যাপক ড. হাছানাত আলী প্রমুখ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক শিক্ষক তাজমেরী ইসলাম এক সময় বিভাগের চেয়ারম্যান ছিলেন। তিনি একাধিক মেয়াদে বিজ্ঞান অনুষদের ডিন, রোকেয়া হলের প্রাধ্যক্ষ, শিক্ষক সমিতির সভাপতি, সিনেট ও সিন্ডিকেট সদস্য হওয়ার পাশাপাশি সাদা দলের আহ্বায়ক ছিলেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা তাজমেরী এস ইসলামের মুক্তি দাবি জানিয়ে আন্দোলনের হুমকি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপিপন্থি শিক্ষকদের প্যানেল সাদা দল।

শুক্রবার সাদা দলের আহ্বায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষক লুৎফর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে সাবেক এই শিক্ষকের নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক