কুমিল্লার ধর্মসাগরে বড়শিতে ধরা পড়ল ৩৭ কেজির মাছ

কুমিল্লা নগরীর প্রাচীন দিঘি ধর্মসাগরে এক ব্যবসায়ীর বড়শিতে আরেকটি ‘ব্ল্যাক কার্প’ মাছ ধরা পড়েছে, যেটির ওজন ৩৭ কেজি।

কুমিল্লা প্রতিনিধিআবদুর রহমান, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2022, 04:17 PM
Updated : 11 Jan 2022, 04:17 PM

সোমবার মধ্যরাতে ব্যবসায়ী জাহিদুল্লাহ রিপনের বড়শিতে মাছটি ধরা পড়ার পর উৎসুক জনতা সেটি দেখতে ভিড় জমায়।

এর আগে গত ২ ডিসেম্বর রাতে এই দিঘিতেই জাহিদুল্লাহ রিপনের বড়শিতে ৪৩ কেজি ৬০০ গ্রাম ওজনের ‘ব্ল্যাক কার্প’ ধরা পড়েছিল। রাতেই খবর পেয়ে মাছটি দেখতে ছুটে আসেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। পরে মাছটি রিপন তাকে উপহার হিসেবে দেন।

মঙ্গলবার দুপুরে ব্যবসায়ী জাহিদুল্লাহ রিপন জানান, ধর্মসাগর দীঘিটি তারা ৩০ জন ইজারা নিয়ে মাছ চাষ করছেন। প্রায় দিনই সদস্যরা বড়শিতে মাছ ধরেন।

”অন্যান্য সময়ের মতো সোমবার সন্ধ্যায়ও ধর্মসাগরের পশ্চিমপাড়ে শখের বসে ডিম-পুঁটির টোপ দিয়ে বড়শি ফেলি আমি। রাত ১২টার দিকে বড়শিতে মাছটি ধরা পড়ে। পরে তুলে দেখতে পারি এটিও বিশাল আকৃতির ব্ল্যাক কার্প।”

মাছটিকে পাড়ে তুলে আনতে আধা ঘণ্টার বেশি সময় কসরত করতে হয়েছে বলে জানান জাহিদুল্লাহ রিপন। 

তিনি আরও বলেন, গত ছয় বছরে এই দিঘিতে অনেক বড় বড় মাছ হয়েছে। সোমবার রাতে ধরা পড়া মাছটি ওজনের দিক থেকে দ্বিতীয়। ইজারাদাররা মিলে মাছটি ভাগ করে নিয়েছেন।

কুমিল্লা জেলা মৎস্য কর্মকর্তা শরিফ উদ্দিন বলেন, “ব্ল্যাক কার্প মাছ আমাদের দেশের নদী ও পুকুরে বেশি হয়। বিশেষ করে যেসব পুকুর-দিঘিতে শামুক ও ঝিনুক বেশি থাকে সেখানে ব্ল্যাক কার্প মাছ বেশি বড় হয়ে থাকে। ধর্মসাগর দিঘিতে প্রচুর শামুক-ঝিনুক থাকায় এখানে ব্ল্যাক কার্প মাছ বেশি হয়।”