সিরাজগঞ্জে এক গাভির একসঙ্গে ৩ বাছুর প্রসব

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় একটি গাভির একসঙ্গে তিনটি বাছুর হয়েছে।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2022, 10:32 AM
Updated : 11 Jan 2022, 10:32 AM

পোরজনা ইউনিয়নের বড়বাচড়া গ্রামের দিনমজুর মো. জামাল হোসেনের একটি গাভি গত ৬ জানুয়ারি এই বাছুর প্রসব করেন বলে শাহজাদপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান জানান। 

মিজানুর বলেন, “এক সঙ্গে তিনটি বাছুরের জন্মদান একটি বিরল ঘটনা। গাভি ও বাছুরদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে; তারা সুস্থ আছে। এদের সকল চিকিৎসা ও ওষুধ উপজেলা প্রাণী সম্পদ অফিস থেকে বিনামূল্যে সরবারাহ করা হচ্ছে। সাড়ে ৩ বছর বয়সী ‘ফ্রিজিয়ান জাতের’ গাভিটি ১৩ মাস আগে প্রথম একটি বাছুরের জন্ম দিয়েছিল।“

এদিকে একসঙ্গে জন্ম নেওয়া তিনটি বাছুর দেখতে উৎসুক জনতা প্রতিদিনই জামাল হোসেনের বাড়িতে ভিড় করছেন। তাদেরই একজন স্থানীয় জসিম উদ্দিন বলেন, “বাছুরগুলো তাদের মায়ের পাশে সবসময় খেলা করছে; মাঝে মাঝেই মায়ের কাছে গিয়ে দুধ পান করে। বাছুরগুলোর পাশে কেউ গেলে গাভিটি তার দিকে তেড়ে আসে।”

গাভির মালিক জামাল হোসেন জানান, প্রায় ৯ মাস আগে উপজেলা প্রাণী সম্পদ অফিস থেকে গাভিটির কৃত্রিম প্রজনন করানো হয়। এরপর থেকে প্রাণী সম্পদ অফিসের পোরজনা ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত মাঠ কর্মী বাড়িতে এসে গাভিটির দেখভাল করতেন এবং প্রয়োজনীয় পরামর্শ দিতেন।

গাভিটি একসঙ্গে তিনটি বাছুর দেওয়ায় কেমন লাগছে জানতে চাইলে জামাল বলেন,  “কোনো গাভি এক সঙ্গে তিনটি বাছুরের জন্ম দিয়েছে, এমন খবর আমার জানা নেই। কিন্তু আমার পালিত গাভি একসঙ্গে তিনটি বাছুর প্রসব করায় আমি খুবই আনন্দিত।”