যৌতুক: মাদারীপুরে ‘নির্যাতনের জেরে স্ত্রীর আত্মহত্যা’

মাদারীপুরে যৌতুক না দেওয়ায় নির্যাতনের জেরে এক গৃহবধূ আত্মহত্যা করেছেন বলে পরিবার অভিযোগ করেছে।

মাদারীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2022, 09:34 AM
Updated : 7 Jan 2022, 11:12 AM

জেলার কালকিনি থানার পরিদর্শক মো. নাসিরউদ্দিন জানান, খাদিজা বেগম (২৬) নামে এই গৃহবধূ নির্যাতনের জেরে আত্মহত্যা করেছেন বলে পুলিশের প্রাথমিক তদন্তেও সত্যতা মিলেছে।

খাদিজা জেলার কালকিনি উপজেলার সিডিখান ইউনিয়নের নতুন চরদৌলতখান গ্রামের কৃষক কামাল বেপারীর মেয়ে এবং একই গ্রামের মো. হাসান খানের স্ত্রী।

পরিদর্শক নাসিরউদ্দিন প্রাথমিক তদন্তের তথ্যে বলেন, প্রায় চার বছর আগে পারিবারিকভাবে বিয়ের সময় স্বর্ণালংকারসহ টাকা-পয়সা দেয় খাদিজার পরিবার।

“এর পরও বিভিন্ন সময় খাদিজাকে তার বাবার কাছ থেকে টাকা আনার জন্য স্বামী ও শ্বশুরবাড়ির লোকজন মানসিক ও শারীরিকভাবে নির্যাতন করে আসছিলেন। নির্যাতন সইতে না পেরে কয়েক দিন আগে খাদিজা তার বাবার বাড়ি চলে আসেন। বৃহস্পতিবার সন্ধ্যায় ওই হাসান মোবাইল ফোনে আবার যৌতুকের টাকা নিয়ে আসতে বলেন। এ নিয়ে স্বামী-স্ত্রীর ফোনে তর্ক-বিতর্ক হয়। একপর্যায়ে খাদিজা আত্মহত্যা করেন।”

এ ঘটনায় খাদিজার বাবা কামাল বেপারী জামাতা হাসানসহ তার পরিবারের সদস্যদের নামে মামলা করবেন বলে জানান।

তিনি বলেন, বিয়ের সময় তিনি স্বর্ণালংকারসহ টাকা-পয়সা দেন। কিন্তু হাসান এখন পুনরায় এক লাখ টাকা দাবি করছেন। কিন্তু তার টাকা দেওয়ার সামর্থ্য নেই।

“আমি গরিব মানুষ। এক লাখ টাকা কোথা থেকে দেব? টাকা না দেওয়া ফোনে আমার মেয়ে ও জামাই ঝগড়া করে। এর জেরে মেয়ে আত্মহত্যা করে। আমার মেয়েকে টাকার জন্য তার স্বামী ও শ্বশুরবাড়ির লোকজন মানসিক ও শারীরিকভাবে নির্যাতন করব।”

পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠিয়েছে। মামলার পর আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন কালকিনি থানার ওসি ইশতিয়াক আশফাক রাসেল।

গৃহবধূর শ্বশুরবাড়ির লোকজন পলাতক রয়েছে বলে এখনও কাউকে গ্রেপ্তার করা যায়নি বলেও তিনি জানান।