কুয়েট শিক্ষকের মৃত্যু: ছাত্রলীগ নেতা সেজানসহ ৪৪ জনের শাস্তি

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সেলিম হোসেনের মৃত্যুর ঘটনায় ছাত্রলীগ নেতা সাদমান নাহিয়ান সেজানসহ ৪৪ জনকে বিভিন্ন মেয়াদে শাস্তি পেয়েছেন।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2022, 11:23 AM
Updated : 5 Jan 2022, 11:26 AM

বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ পরিষদের পরিচালক অধ্যাপক ইসমাইল সাইফুল্লাহ জানান, বুধবার বেলা ১১টায় সিন্ডিকেট সভায় শাস্তি বিষয়ে এই সিদ্ধান্ত হয়।

সাদমান নাহিয়ান সেজান কুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক।

গত ৩০ নভেম্বর সেজানের নেতৃত্বে একদল শিক্ষার্থী দেখা করে আসার পর ক্যাম্পাসের কাছে ভাড়া বাসায় ফিরে মারা যান কুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও লালন শাহ হলের প্রভোস্ট অধ্যাপক সেলিম (৩৮)।

অভিযোগ উঠেছে, সেজানসহ একদল শিক্ষার্থী অধ্যাপক সেলিমকে লাঞ্ছিত করেন, যা তাকে অসুস্থ হয়ে মৃত্যুর দিকে ঠেলে দেয়। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এবং অধ্যাপক সেলিমের পরিবার এটিকে হত্যাকাণ্ড বলে অভিযোগ করলেও সেজান এই অভিযোগ অস্বীকার করে আসছেন।

উত্তপ্ত পরিস্থিতিতে ক্যাম্পাস বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং ৪ ডিসেম্বর সেজানসহ নয় শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়।

ঘটনা তদন্তে দুই দফায় কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অধ্যাপক ইসমাইল সাইফুল্লাহ বলেন, অধ্যাপক সেলিম হোসেনের মৃত্যুর ঘটনায় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান নাহিয়ান সেজানসহ ৪৪ শিক্ষার্থীর শোকজের জবাব এবং তদন্ত কমিটির ৪৪ পৃষ্ঠার প্রতিবেদন সভায় উপস্থাপন করা হয়। তারপর সভায় তাদের শাস্তির বিষয়ে এই সিদ্ধান্ত হয়।

“একই সঙ্গে নয় শিক্ষার্থীর সাময়িক বহিষ্কারাদেশ অকার্যকর করার সিদ্ধান্ত হয়েছে।”

অধ্যাপক ইসমাইল জানান, সভায় কমিটির সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাজ্জাদ হোসেন ছিলেন। যে ৪০ জনকে শাস্তি দেওয়া হয়েছে তারা সবাই ছাত্রলীগের নেতাকর্মী এবং সাদমান নাহিয়ান সেজানের সমর্থক।

আরও পড়ুন