ফরিদপুরে পদ্মার চরে বর্ণিল ঘুড়ি উৎসব

ইংরেজি বছরের শেষ দিনে ফরিদপুরে পদ্মার তীরে নীল আকাশে দেখা মিলল ড্রাগন, সাপ, চিল, বাদুড় আর অক্টোপাসের রূপ নিয়ে আসা ঘুড়ির মেলা।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2022, 11:58 AM
Updated : 1 Jan 2022, 11:58 AM

নানা বয়সী হাজারো মানুষ উপভোগ করলেন যেন প্রাণীদের ওড়াউড়ি!

প্রাণীর এসব প্রতিরূপ ছাড়াও আকাশে এবার উড়েছিল তারার মতো ঘুড়ি; কঙ্কাল আর বক্স! যেমন তাদের বাহারি আকৃতি তেমনি তাদের বাহারি রঙ।

জেলা শহরের ধলার মোড়ে বর্ণিল এই উৎসবের এবারের শ্লোগান ছিল ‘চলো হারাই শৈশবে’। উৎসব আয়োজন করে ‘ফরিদপুর সিটি পেইজ’ নামের একটি ভার্চুয়াল সংগঠন।

শুক্রবার বিকালে এ উৎসবের উদ্বোধন ঘোষণা করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. লোকমান হোসেন মিয়া। উপস্থিত ছিলেন ফরিদপুরের ডিসি অতুল সরকারসহ অনেকে।

উৎসবের আয়োজক এমদাদুল হাসান বলেন, বাঙালির ঐতিহ্য ধরে রাখতে ও বর্তমান প্রজন্মের সঙ্গে আগামী প্রজন্মের মেলবন্ধন ঘটানোর জন্য তারা এই আয়োজন করেন।

“উৎসবে ৩০ থেকে ৪০ হাজার দশর্ক অংশ নিয়েছেন, যা প্রমাণ করে আমরা আমাদের ঐতিহ্যকে ভালোবাসি। আশা করছি আগামীতেও এ ধররেন উৎসব হবে।”

ঘুড়ি ওড়ানোর প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের একজন আক্তরী জাহান ববি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “ঘুড়ি ওড়াচ্ছি আর মনে হচ্ছে যেন শৈশবে ফিরে যাচ্ছি। খুব ভালো লাগছে। উৎসবে হাজারো মানুষের উপস্থিতি মনে করিয়ে দেয় বাঙালি ঐতিহ্যপ্রেমী।”

এ ধরনের আয়োজন মাঝে মাঝে হওয়া দরকার বলে মনে করেন তিনি।

জেলা প্রশাসন এ ধরনের উৎসবে পাশে থাকবে বলে জানিয়েছন ডিসি অতুল সরকার।

তিনি বলেন, “ধলার মোড়কে পর্যটন কেন্দ্রে পরিণত করা হবে, যাতে সারা বছর আমাদের ছেলে-মেয়েরা এখানে এসে সুন্দর সময় কাটাতে পারে।”

উৎসবে এসে শৈশবে ফিরে গেছেন বলে জানান সচিব মো. লোকমান হোসেন মিয়া।

তিনি বলেন, “এ উৎসব দেখে আমি শৈশবে ফিরে গিয়েছি। ঘুড়ি উৎসব যে এত বড় হয়, জীবনে এই প্রথম দেখলাম। এখানে না আসলে জীবনের সুন্দর একটি সময় মিস করতাম।”