দুই মামলায় জব্দ হল পোড়া লঞ্চ

দুই মামলায় ঝালকাঠিতে দগ্ধ এমভি অভিযান-১০ লঞ্চ জব্দ করেছে পুলিশ।

ঝালকাঠি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2021, 10:45 AM
Updated : 29 Dec 2021, 10:45 AM

তাছাড়া পুলিশ বুধবার দুপুরে লঞ্চ থেকে দুটি পোড়া মটরসাইকেলও আলামত হিসেবে থানায় নিয়ে গেছে বলে মামলার তদন্ত কর্মকর্তা ঝালকাঠি থানার এসআই নজরুল ইসলাম জানিয়েছেন।

ঢাকা থেকে বরগুনা যাওয়ার পথে শুক্রবার ভোরের দিকে ঝালকাঠির সুগন্ধা নদীতে লঞ্চটিতে আগুন লাগলে প্রায় অর্ধশত যাত্রী মারা যান। বহু যাত্রী পানিতে ঝাঁপ দিয়ে নিখোঁজ হন। তাছাড়া দগ্ধ হয়ে হাসপাতালে আছেন অর্ধশতাধিক। ঝালকাঠির নদীতে কয়েক দিন ধরে আগুনে পোড়া লাশ ভেসে উঠছে। যদিও অগ্নিকাণ্ডের ঘটনায় মোট মৃত্যুর সংখ্যা পুলিশের হিসেবে ৪৪ জন।

অগ্নিকাণ্ড ও হতাহতের ঘটনায় চারটি মামলা হয়েছে। তার মধ্যে দুটি হয়েছে ঝালকাঠি থানায়। বরগুনার আদালতে হয়েছে আরেকটি মামলা। আর সমুদ্র পরিবহন অধিদপ্তর থেকে ঢাকার নৌ আদালতে হয়েছে অন্য মামলাটি।

ঝালকাঠি থানার দুটি মামলার তদন্ত কর্মকর্তা এসআই নজরুল।

তিনি বলেন, ঝালকাঠি থানার মামলা দুটির তদন্ত ইতোমধ্যেই শুরু করেছেন তারা। এর প্রক্রিয়ায় বুধবার দুপুরে দগ্ধ এমভি অভিযান-১০ হেফাজতে নিয়েছে পুলিশ। তাছাড়া পুলিশ লঞ্চ থেকে দুটি পোড়া মটরসাইকেলও আলামত হিসেবে থানায় নিয়ে গেছে।

নৌ আদালতে মামলার পর ঢাকার কেরাণীগঞ্জ থেকে লঞ্চের মালিক হাম জালাল শেখকে গ্রেপ্তার করে র‌্যাব।

অঘ্নিকাণ্ডের পর থেকে লঞ্চটির নানা অনিয়মের কথা জানা যাচ্ছে। অগ্নিনির্বাপক ব্যবস্থা কার্যকর ছিল না বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। লঞ্চের ইঞ্জিন পরিবর্তনের কথা সরকারি দপ্তরে জানানো হয়নি। চারজন মাসটার-ড্রাইভারের মধ্যে তিনজনেরই অনুমতি ছিল না।