বান্দরবানে শিশু সাংবাদিকতায় ২ দিনের কর্মশালা শুরু

বান্দরবানে শিশু সাংবাদিকতায় দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

বান্দরবান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2021, 02:51 PM
Updated : 23 Dec 2021, 02:51 PM

জেলা শহরের একটি হোটেলে বৃহস্পতিবার সকালে এ কর্মশালার উদ্বোধন করেন পুলিশ সুপার জেরিন আক্তার।

ইউনিসেফের সহযোগিতায় হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম আয়োজিত এ কর্মশালায় বান্দরবান শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২০ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

উদ্বোধন অনুষ্ঠানে পুলিশ সুপার জেরিন আক্তার বলেন, “একটি কাঠামোর মধ্যে থেকে সাংবাদিকতা করতে হয়। শিশু বয়স থেকে এগুলো রপ্ত করার মধ্য দিয়ে শিশুরা আরও পরিপক্ক হয়ে উঠবে। চারপাশে ঘটে যাওয়া ঘটনা ভালো করে পর্যবেক্ষণ করার দৃষ্টিভঙ্গি গড়ে উঠবে তাদের।

“পাঠ্যপুস্তকের পাশাপাশি শিশুদের ছড়া, কবিতা ও গল্পের বই পড়তে হবে। ঠাকুরমার ঝুলির মতো বই পড়ার মাধ্যমে শিশুরা স্বপ্ন দেখা শুরু করবে এবং নানান বিষয় জানার আগ্রহ তৈরি হবে।”

শিশুদের অনেক ভালো কিছু করার প্রতিভা রয়েছে উল্লেখ করে তিনি বড়দের প্রতি শিশুদের পাশে থেকে সহযোগিতা দেওয়ার আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে অনন্যা কল্যাণ সংগঠনের নির্বাহী পরিচালক ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের বান্দরবান জেলার সভাপতি ডনাইপ্রু নেলী বলেন, “শহরের রাস্তাঘাটে অনেক পথশিশু রয়েছে। তাদের নিয়ে শিশু সাংবাদিকদের অনেক কাজ করার আছে।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বান্দরবান প্রতিনিধি উসিথোয়াই মারমার সঞ্চালনায় আরও বক্তব্য দেন এটিএন বাংলার বান্দরবান প্রতিনিধি ও জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল হক এবং বাংলাদেশ বেতার বান্দরবান কেন্দ্রের সংবাদ উপস্থাপক শিরীন খানম।

উদ্বোধন শেষে প্রশিক্ষণ পর্বের শুরুতে সাংবাদিকতার মৌলিক ধারণা বিষয়ে প্রশিক্ষণ দেন প্রথম আলোর বান্দরবান প্রতিনিধি বুদ্ধজ্যোতি চাকমা। শিশু আইন ও অধিকার বিষয়ে প্রশিক্ষণ দেন জেলার মহিলা বিষয়ক অধিদপ্তরে উপ-পরিচালক আতিয়া চৌধুরী।

পরে শিশু সাংবাদিকতার বিষয়ে প্রশিক্ষণ দেন হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মাল্টিমিডিয়ার সহযোগী প্রযোজক আফরিন মিম।