সৈয়দপুরে মঞ্চস্থ ‘বধ্যভূমির শহর’ নাটকে ইতিহাস বিকৃতির অভিযোগ

সম্প্রতি নীলফামারীর সৈয়দপুরে মঞ্চস্থ ‘বধ্যভূমির শহর’ নাটকে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগ তুলেছেন শহীদ পরিবারের সন্তান ও স্থানীয় মুক্তিযোদ্ধারা।

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2021, 03:56 PM
Updated : 21 Dec 2021, 03:56 PM

এই অভিযোগে মঙ্গলবার সৈয়দপুরের শহীদ পরিবার ও মুক্তিযোদ্ধা সংসদের ব্যানারে প্রেসক্লাবের সামনের সড়কে তারা মানববন্ধন ও সমাবেশ করেন।

১৯৭১ সালের ১৩ জুন সৈয়দপুর শহরের গোলাহাটে চার শতাধিক হিন্দু মাড়োয়ারিকে হত্যা করে পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের এদশীয় দোসররা।

এই ঘটনার প্রেক্ষাপটে লেখা নাটক ‘বধ্যভূমির শহর’ গত রোববার মঞ্চস্থ হয় গোলাহাট বধ্যভূমিতে।   

মানববন্ধনে শহীদ পরিবারের সন্তান সাখাওয়াত হোসেন খোকন বলেন, গত ১৯ ডিসেম্বর সন্ধ্যায় সৈয়দপুর শহরের গোলাহাট বধ্যভূমিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে পরিবেশ থিয়েটারের পরিবেশনায় মঞ্চায়িত ‘বধ্যভূমির শহর’ নাটকটিতে ‘সৈয়দপুরের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত’ করা হয়েছে।

“নাটকের চরিত্রে প্রকৃত মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী শহীদদের প্রাধান্য দেওয়া হয়নি। কুখ্যাত রাজাকার নঈম গুণ্ডাসহ চিহ্নিত অবাঙালি রাজাকারের চরিত্র নাটকের মধ্যে ছিল না।”

আরেক শহীদ পরিবারের সন্তান ও বীর মুক্তিযোদ্ধা সালাউদ্দিন বেগ বলেন, “নাটক মঞ্চায়ন শেষে আমরা মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সন্তানরা এর প্রতিবাদ জানিয়েছি। নাটকটির কাহিনী ও চিত্রনাট্য সংশোধন করে পুনরায় মঞ্চায়নের দাবি জানানো হয়েছে।”

মানববন্ধনে সৈয়দপুর পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বাবুর সভাপতিত্বে বক্তৃতা দেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ইউনুছ আলী, শহীদ পরিবারের সন্তান বীর মুক্তিযোদ্ধা সালাউদ্দিন বেগ, শহীদ পরিবারের সন্তান সৈয়দপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সাখাওয়াত হোসেন খোকন, সৈয়দপুর প্রেসক্লাবের সভাপতি আমিনুল হক, প্রজন্ম ‘৭১ সৈয়দপুরের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোনায়মুল হক, সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগ ও প্রজন্ম ‘৭১ এর সাধারণ সম্পাদক মহসিনুল হক মহসিন প্রমুখ।

গত রোববার [১৯ ডিসেম্বর] সন্ধ্যায় সৈয়দপুর শহরের গোলাহাট বধ্যভূমিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে পরিবেশ থিয়েটারের পরিবেশনায় মঞ্চায়িত হয় নাটক ‘বধ্যভূমির শহর’।

ওই সময় নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি, জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোখছেদুল মোমিন, পৌরসভার মেয়র রাফিকা আকতার জাহান বেবীসহ কয়েক হাজার দর্শক উপস্থিত ছিলেন। নাটকে স্থানীয় বিভিন্ন নাট্য সংগঠনের নাট্যকর্মী ও শিক্ষার্থীরা অভিনয় করেন।