পরীক্ষামূলক বুস্টার ডোজ দুয়েকদিনের মধ্যে: স্বাস্থ্যমন্ত্রী

দুয়েকদিনের মধ্যে করোনাভাইরাস টিকার বুস্টার ডোজ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন। 

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2021, 02:53 PM
Updated : 17 Dec 2021, 03:08 PM

শুক্রবার সন্ধ্যায় মানিকগঞ্জ সদর উপজেলায় এক অনুষ্ঠানে তিনি বলেন, “আগামী রোববার অথবা সোমবার থেকে ট্রায়াল বেসিসে বুস্টার ডোজ টিকা দেওয়া শুরু হবে। প্রধানমন্ত্রী বুস্টার ডোজ দেওয়ার জন্য অনুমোদন দিয়েছেন। সুরক্ষা অ্যাপ আপডেটের কার্যক্রমও চলমান রয়েছে।”

বয়স্ক, ফ্রন্ট লাইন ওয়ার্কার, ডাক্তার, নার্স, সরকারি কর্মকর্তা এবং সাংবাদিকদের বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে মন্ত্রী জানান।

টিকার অভাব নেই জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “এখন সব ভ্যাকসিন মিলে আমাদের হাতে পৌনে ৫ কোটি টিকা ভ্যাকসিন আছে।”

সন্ধ্যায় সদর উপজেলার গড়পাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বিজয় দিবস উপলক্ষে শীতকালীন পিঠা-পুলি উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখেন।

এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মানিকগঞ্জ জেলা প্রশাসক আবদুল লতিফ, পৌর মেয়র রমজান আলী, সাটুরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মজিদ ফটোসহ আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এ বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশে করোনাভাইরাসের টিকাদান শুরুর পর এ পর্যন্ত ৬ কোটি ৬৫ লাখ ১৪ হাজার ৮৮৬ জন অন্তত একটি ডোজ পেয়েছেন। আর তাদের মধ্যে ৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ৬৯১ জন পেয়েছেন দুটি ডোজ। এই হিসাবে বাংলাদেশে মোট জনসংখ্যার মোটামুটি এক চতুর্থাংশ কোভিড টিকার দুটি ডোজ পেয়েছেন। 

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে কোভিড টিকার সুরক্ষা দুর্বল হয়ে আসায় ধনী কিছু দেশ বাড়তি আরেক ডোজ টিকা দিচ্ছে নাগরিকদের, যাকে  বুস্টার ডোজ বলা হচ্ছে।

কয়েক সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর এখন দেশে টিকার বুস্টার ডোজ দেওয়ার ওপর জোর দেওয়া হচ্ছে।