ঘন কুয়াশা, ৮ ঘণ্টা পর দৌলতদিয়ায় ফেরি চালু

ঘন কুয়াশায় আট ঘণ্টা বন্ধ থাকার পর পদ্মার দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে আবার ফেরি চলাচল শুরু হয়েছে।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 04:56 AM
Updated : 8 Dec 2021, 04:56 AM

বুধবার সকাল ১০টার দিকে কুয়াশা কেটে গেলে ফেরি চলাচল শুরু হয় বলে জানান বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক মো. খোরশেদ আলম।

তিনি বলেন, রাত ২টার দিকে কুয়াশার ঘনত্ব বেড়ে গেলে নদীপথ দৃষ্টিসীমার বাইরে চলে যায়। দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়।

ফেরি বন্ধ থাকায় যানজট লাগে দুই ঘাটে। দুর্ভোগে পড়েন যাত্রীরা।

কুষ্টিয়া থেকে আসা এক ব্যক্তি নিজেকে আনোয়ার হোসেন নামে পরিচয় দিয়ে বলেন, রাত ২টায় হাসপাতাল থেকে রোগী নিয়ে ঢাকায় যাচ্ছেন। রোগীর অবস্থা খারাপ। যেকোনো মুহূর্তে সিলিন্ডারের অক্সিজেন ফুরিয়ে যেতে পারে।

“কিন্তু কখন ফেরি চালু হবে তা জানি না।”

সরেজমিনে সকাল ৭টার দিকে দৌলতদিয়া ঘাটে দেখা গেছে, চারপাশ কুয়াশায় আচ্ছন্ন। দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে চার কিলোমিটার যানজট। পার হওয়ার অপেক্ষায় রয়েছেন যাত্রী। যাত্রী ও পরিবহন শ্রমিকরা কেউ বসে আছেন। কেউ কেউ ঘুমাচ্ছেন। কেউবা গাড়ি থেকে নেমে হাঁটাহাঁটি করছেন। আশপাশের চায়ের দোকানে ভিড় করছেন অনেকে।

ঘাট এলাকায় পর্যাপ্ত শৌচাগার না থাকায় নারীরা চরম দুর্ভোগে পড়েন। ঘাটের কাছে একটি শৌচাগারের সামনে দেখা গেল ভিড় লেগে আছে।

তামান্না আক্তার নামে এক যাত্রী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রাত ১টায় তিনি ঘাটে এসেছেন। ফেরি ওঠার আগেই ২টার দিকে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়।

“সারা রাত দুর্ভোগ পোহাচ্ছি।”

দুর্ভোগ কমাতে অনেককে দেখা গেছে ট্রলারে উঠতে। কুয়াশায় ফেরি চলতে না পারলেও তারা ট্রলারে করেই পদ্মা পাড়ি দিতে চান।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ছোট-বড় ১৬টি ফেরি রয়েছে। ভোগান্তি কমাতে যাত্রীদের গাড়িগুলো অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিসি কর্মকর্তা খোরশেদ আলম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক