নেত্রকোণায় শিশু সাংবাদিকদের দুদিনের কর্মশালা শুরু

নেত্রকোণায় শিশু সাংবাদিকদের দুই দিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে।

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2021, 03:33 PM
Updated : 7 Dec 2021, 03:33 PM

মঙ্গলবার সকালে শহরের মোক্তারপাড়ায় একটি রেস্টুরেন্টে কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়।

হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের উদ্যোগ এবং ইউনিসেফের সহায়তায় এই কর্মশালায় জেলার ১২-১৬ বছরের ২১ জন শিক্ষার্থী অংশ নেন। এরা জেলার সরকারি-বেসরকারি বিভিন্ন বিদ্যালয়ে পড়ালেখা করছেন।

প্রধান অতিথি প্রশান্ত কুমার রায় শিশু সাংবাদিকদের উদ্দেশে বলেন, “আমি শৈশবে তোমাদের মতো তথ্য-প্রযুক্তিসহ উন্নয়নের এত ছোঁয়া পাইনি। এরপরেও নিজের অদম্য চেষ্টায়-ইচ্ছায় এগিয়েছি।”

তিনি শিশু সাংবাদিকতা প্রশিক্ষণ থেকে লব্ধ জ্ঞান পরবর্তী জীবনে কাজে লাগানোর পরামর্শ দিয়ে বলেন, এই প্রশিক্ষণ জীবন গড়ার প্রতিটি ক্ষেত্রে ভূমিকা রাখবে।

বিশেষ অতিথি সিতাংশু বিকাশ আচার্য বলেন, “জীবন গড়ায় প্রশিক্ষণের বিকল্প নেই। শিশু সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ শিশুদের বুদ্ধির জড়তা কাটিয়ে সৃজনশীল মানুষ হিসেবে গড়ে তোলায় সহযোগিতা করবে।“

শিশু সাংবাদিকতা কর্মশালায় মৌলিক সাংবাদিকতার ধারণা, সংবাদ ও ফিচার লিখন, শিশু সাংবাদিক হিসেবে কাজ করার সমস্যা ও সমাধান, মোবাইল ফোনে সংবাদ ও ভিডিও প্রতিবেদন তৈরিসহ মৌলিক সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ইসরাত জাহান মনিকা।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি, জেলা সেক্টর কমান্ডারস ফোরামের সাধারণ সম্পাদক সিতাংশু বিকাশ আচার্য ও দৈনিক আলোকিত নেত্র সম্পাদক মনিরুজ্জামান।

সভাপতিত্ব করেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সাংবাদিক লাভলু পাল চৌধুরী।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক